জামালপুরে নাচে সেরা জুঁই ফিরে পেল পরিবার

প্রায় তিন বছর আগে হারিয়ে যাওয়া জুঁই তার বাবা-মাকে ফিরে পেয়েছে; যে এরই মধ্যে পুনর্বাসন কেন্দ্রে থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ‘কৃতিত্বের সঙ্গে’ উত্তীর্ণ হয়েছে; আর নৃত্যকলায় পেয়েছে বিভাগীয় পর্যায়ে সেরা পুরস্কার।

জামালপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2020, 06:18 AM
Updated : 29 Jan 2020, 07:47 AM

মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে জুঁইকে তার বাবা-মায়ের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জামালপুর শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের সদস্য জাহাঙ্গীর সেলিম।

জাহাঙ্গীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম বলেন, প্রায় তিন বছর আগে জামালপুর শহরের মুকুন্দবাড়ি এলাকা থেকে এক নারী তাকে ফোনে মেয়েটির কথা জানান। পরে তিনি পুলিশের সহায়তায় জুঁইকে উদ্ধার করেন। সদর থানায় উন্নয়ন সংঘের শিশু সুরক্ষা প্রকল্পের আওতায় সাধারণ ডায়েরি করে জুঁইকে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের বালিকা শাখায় রাখা হয়।

“তাকে ভর্তি করা হয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। গত বছর সমাপনী পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয় জুঁই। এছাড়া নৃত্যকলায় সে পারদর্শিতা লাভ করেছে। জেলা ও বিভাগীয় পর্যায়ে নাচ করে শ্রেষ্টত্বের পুরস্কারও অর্জন করেছে।”

জুঁই ঢাকার লালবাগ কেল্লা এলাকার জামিল হোসেনের মেয়ে।

জামিল বলেন, তিন বছর আগে লালবাগে বাড়ির পাশে হোটেলে নাশতা আনতে গিয়ে হারিয়ে যায় জুঁই। তিনি অনেক খুঁজেও তাকে পাননি। অবশেষে তিন বছর পর গত সোমবার রাতে খবর পান।

জামিল বলেন, জুঁই তার একমাত্র মেয়ে। আর তার একমাত্র ছেলে রাজু। রাজু অষ্টম শ্রেণির ছাত্র।

জুঁই নিখোজ হওয়ার পর তিনি লালবাগ থানায় জিডি করতে গিয়েছিলেন জানিয়ে বলেন, “কিন্তু থানার পুলিশ জিডি না নিয়ে উল্টাপাল্টা বলে আমাকে থানা থেকে বিদায় করে দেয়। এরপর আমি পাগলের মত দেশের বিভিন্ন জায়গায় খুঁজেও তাকে পাইনি।

“একমাত্র মেয়েকে পেয়ে আমার বুক ভরে গেছে। আমি এই কেন্দ্রের কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।”

জুঁইয়ের মা রেহেনা বেগম বলেন, “একমাত্র মেয়েকে কাছে পেয়ে কতটা ভাল লাগছে তা কেবল একজন মা-ই বলতে পারবেন।”

মঙ্গলবার জামালপুর এসে একমাত্র মেয়েকে পেয়ে কান্নায় ভেঙে পড়েন বাবা-মা। বাবা-মাকে পেয়ে কাঁদে জুঁই। ছোট বোনকে ফিরে পেয়ে কাঁদে তার বড় ভাই রাজুও।

জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক আবু ইলিয়াস মল্লিক, কেন্দ্রের প্রকল্প উপ-পরিচালক শুভঙ্কর ভট্টাচার্য, কেন্দ্রের মনোবিজ্ঞানী মনির হোসেন উপস্থিত ছিলেন জুঁইকে বাবা-মায়ের কাছে বুঝিয়ে দেওয়ার অনুষ্ঠানে।