করোনাভাইরাস সামলাতে খুলনায় আগাম প্রস্তুতি

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস সামাল দিতে আগাম ব্যবস্থা নেওয়া হয়েছে খুলনার হাসপাতালে।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2020, 10:08 AM
Updated : 28 Jan 2020, 02:47 PM

খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহম্মেদ জানিয়েছেন, মঙ্গলবার থেকে করোনাভাইরাস আক্রান্ত ও ঝুঁকিতে থাকা রোগীদের জন্য প্রতিটি স্বাস্থ্য কমপ্লেক্সে পাঁচটি বেডের একটি ‘আইসোলেশন ইউনিট’ চালু হয়েছে।

আক্রান্ত রোগীর সুচিকিৎসা নিশ্চিত করতে প্রস্তুতি হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, “স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী সোমবারই ‘আইসোলেশন ইউনিট’ খোলার এ নির্দেশ দেওয়া হয়।”

ডা. সুজাত বলেন, প্রতিটি ইউনিটে সংশ্লিষ্ট আরএমও ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তাকে এ ইউনিটের প্রধান করে পৃথক টিম গঠন করা হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণ কোথা থেকে শুরু নিশ্চিত না হলেও বিশেষজ্ঞদের ধারণা-এ রোগ কোনো প্রাণী থেকে মানুষের দেহে আসে। তারপর মানুষ থেকে মানুষে ছড়ায়।

নতুন ধরনের এ করোনাভাইরাসে চীনে ১০৬ জনের মৃত্যু হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছে কর্তৃপক্ষ। সেদেশে এ ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা একদিনেই ২ হাজার ৮৩৫ জন থেকে বেড়ে সোমবার ৪ হাজার ৫১৫ জন হয়েছে।

প্রাণঘাতী এ ভাইরাস চীনের বাইরেও অন্তত ১৬টি দেশে পৌঁছেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, চীনের বাইরে বিভিন্ন দেশে অন্তত ৪৭ জনের শরীরে নভেল করোনাভাইরাস সংক্রমণের বিষয়ে তারা নিশ্চিত হয়েছে। তবে দেশে বা দেশের বাইরে কোথাও কোন বাংলাদেশির এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এটি এম মঞ্জুর মোর্শেদ বলেন, মেডিসিন বিভাগের প্রধান ডা. কামাল হোসেনকে প্রধান করে পাঁচটি বেড সম্বলিত আইসোলেশন ইউনিট খোলা হয়েছে তাদের হাসপাতালে।

খুলনা স্বাস্থ্য অধিদপ্তর (রোগ নিয়ন্ত্রণ) সহকারী পরিচালক ডা. ফেরদৌসী আক্তার বলেন, স্বাস্থ্য অধিদপ্তারের নির্দেশনা পেয়ে মঙ্গলবার থেকে খুলনা বিভাগের সব হাসপাতালে বিশেষ ইউনিট চালু করা হয়েছে।

নভেল করোনাভাইরাসের কোনো টিকা বা ভ্যাকসিন এবং কোন চিকিৎসাও বাতলাতে পারেনি চিকিৎসকরা। তবে রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে।