জামালপুর এক্সপ্রেস ট্রেনের যাত্রা শুরু

জামালপুর থেকে ঢাকা লাইনে একটি নতুন আন্তঃনগর ট্রেন চালু হয়েছে।

জামালপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2020, 02:27 PM
Updated : 26 Jan 2020, 02:27 PM

রোববার বেলা ১১টা ৩০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কন্সফারেন্সের মাধ্যমে ট্রেনটি উদ্ধোধন করেন।

‘জামালপুর এক্সপ্রেস’ নামে এই ট্রেনটি জামালপুর থেকে সরিষাবাড়ি, বঙ্গবন্ধু পূর্বসেতু হয়ে ঢাকা চলাচল করবে।

এ উপলক্ষে জেলা প্রসাশসের উদ্যোগে জামালপুর জংশন রেলস্টেশন ও সরিষাবাড়ি অ্যাডভোকেট মতিয়র রহমান তালুকদার রেলস্টেশনে একটি ভিডিও কন্সফারেন্সের আয়োজন করা হয়।

জামালপুর জংশন রেল স্টেশনের মাস্টার মো. শাহাবুদ্দিন জানান, নতুন এই আন্তঃনগর ট্রেনটি জামালপুর জংশন স্টেশন থেকে ছেড়ে যাবে বিকাল ৫টা ৪৫ মিনিটে; সরিষাবাড়ি, তারাকান্দি, বঙ্গবন্ধু সেতু পূর্ব হয়ে ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ১১টায়।

পরদিন কমলাপুর স্টেশন থেকে সকাল ১০টা ৩০ মিনিটে ছেড়ে এসে জামালপুর জংশনে পৌঁছাবে বিকাল ৪টা ৫ মিনিটে। পথে সরিষাবাড়ি, তারাকান্দি, অ্যাডভোকেট মতিউর রহমান তালুকদার, হেমনগর, ভুয়াপুর, বঙ্গবন্ধু পূর্বসেতু, টাঙ্গাইল, জয়দেবপুর ও বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি করবে বলে তিনি জানান।

শাহাবুদ্দিন আরও জানান, জামালপুর এক্সপ্রেস ট্রেনে ১১০টি শীতাতপ নিয়ন্ত্রিত ও ৫১০টি শোভন চেয়ার আসন রয়েছে। এই ট্রেনের সাপ্তাহিক ছুটি প্রতি রোববার। জামালপুর থেকে ঢাকা পর্যন্ত প্রতিটি টিকিট শীতাতপ নিয়ন্ত্রিত ৩৮৬ টাকা এবং শোভন চেয়ার ২০০ টাকা।

২০১৩ সালে নভেম্বরে জামালপুর থেকে সরিষাবাড়ি তারাকান্দি হয়ে বঙ্গবন্ধু সেতুপূর্ব স্টেশন পর্যন্ত রেল যোগাযোগ চালু হলেও এ লাইনে কোনো আন্তঃনগর ট্রেন ছিল না। তাই এ লাইনে একটি আন্তঃনগর ট্রেন ছিল জেলাবাসীর দীর্ঘদিনের চাওয়া।

তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান সাংবাদিকদের বলেন, “এ রেলপথটি বাস্তবায়নসহ উত্তরবঙ্গ ও ঢাকায় ট্রেন চালুকরণ আমার বাবা অ্যাডভোকেট মতিয়র রহমান তালুকদারের লালিত স্বপ্ন ছিল; যা এখন বাস্তবে রূপ লাভ করেছে। নতুন ট্রেন মুজিববর্ষে জামালপুরের ২৬ লাখ মানুষের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার।”

এ জন্য প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জামালপুর জংশন রেলস্টেশনে ভিডিও কন্সফারেন্সে সংসদ সদস্য মোজাফ্ফর হোসেন, জেলা প্রসাশক মোহাম্মদ এনামুল হক, জেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহাম্মেদ চৌধুরী, জেলা আওয়ামী লীগ সভাপতি মুহাম্মদ বাকী বিল্লাহসহ প্রশাসনের কর্মকর্তা, রেলের কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিবর্গসহ এলাকাবাসী উপস্থিত ছিলেন।

অ্যাডভোকেট মতিয়র রহমান তালুকদার রেলস্টেশনে ভিডিও কন্সফারেন্সে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগ সভাপতি ছানোয়ার হোসেন বাদশা, উপজেলা চেয়ারম্যান গিয়াস উদ্দিন পাঠান, জেলা প্রশাসনের কর্মকর্তা, রেলের কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও এলাকাবাসী।