করোনাভাইরাস: ভোমরা বন্দরে স্বাস্থ্য পরীক্ষা

করোনাভাইরাস সংক্রমণে বিশ্বব্যাপী উদ্বেগের মধ্যে সতর্কতা হিসেবে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা নেওয়া হয়েছে।

সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2020, 12:09 PM
Updated : 26 Jan 2020, 12:20 PM

রোববার সকাল ১০টা থেকে ভোমরা ইমিগ্রেশনে একটি মেডিকেল টিম বসানো হয় বলে সিভিল সার্জন কার্যালয় জানিয়েছে।

সাতক্ষীরা সদর উপজেলা সহকারী স্বাস্থ্য পরিদর্শক মো. আব্দুস শহীদ বলেন, উপ-সহকারী মেডিকেল অফিসার স্বপ্না রানী মন্ডল ও ন্যাশনাল সার্ভিসের যুব উন্নয়নের হাসানুজ্জামানকে ভোমরা বন্দরের স্বাস্থ্যকেন্দ্রে বসানো হয়েছে।

“তারা সকাল ও বিকাল সেখানে ভারত থেকে আগত যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করে দেখবেন। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার মতো কোনো উপসর্গ দেখলেই সিভিল সার্জনকে অবহিত করার নির্দেশনা দেওয়া হয়েছে।”

সাতক্ষীরার সিভিল সার্জন হুসাইন সাফায়েত বলেন, গত বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে করোনাভাইরাস সংক্রান্ত সতর্কতামূলক একটি পত্র পাওয়া গেছে। তারপরই মেডিকেল টিম গঠন করা হয়েছে। স্বাস্থ্যকর্মীরা কাজ করছেন।

তিনি বলেন, জ্বর জ্বর ভাব, চোখ লাল, ব্যথা- এসব উপসর্গ কোনো যাত্রীর মধ্যে পাওয়া গেলে তার নাম পরিচয় লিখে সঙ্গে সঙ্গে অবহিত করতে বলা হয়েছে।

“সেসকল রোগীদের সদর হাসপাতালের নির্দিষ্ট স্থানে রেখে সেবা দেওয়া হবে। একই সঙ্গে নমুনা সংগ্রহ করে গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর-এ পাঠানো হবে।”

চীনে প্রাণঘাতী করোনাভাইরাসের ছড়িয়ে পড়ায় বিশ্বজুড়ে উদ্বেগের সৃষ্টি হয়েছে। দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে, যাদের মধ্যে ৫৬ জনের মৃত্যু হয়েছে। এদের অধিকাংশই চীনা নাগরিক।

প্রাদুর্ভাবের কারণে এক কোটি ১০ লাখ বাসিন্দার উহান শহরে জরুরি যানবাহন ছাড়া সব ধরনের যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

নতুন চান্দ্রবর্ষ উদযাপন সামনে রেখে ঘরমুখী মানুষের চলাচল নিয়ন্ত্রণে শুক্রবার থেকে চীন ১০টি শহরে গণপরিবহন ও সংশ্লিষ্ট এলাকাগুলোর মন্দির বন্ধ করে দিয়েছে।