ঝিনাইদহে ৩ দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু

নানা আয়োজনের মধ্য দিয়ে ঝিনাইদহে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু হয়েছে।

ঝিনাইদহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2020, 01:31 PM
Updated : 25 Jan 2020, 01:36 PM

এ উপলক্ষে শনিবার সকালে জেলা শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।

র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়। পরে সেখানে বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করা হয়।

জেলা প্রশাসক সরোজ কুমার নাথের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-উর-রশিদ আসকারী।

অনুষ্ঠানে তিনি বলেন, “আমাদের জাতীয় কবি নজরুল ছিলেন মানবতাবাদী ও সকল ধর্মের প্রতি শ্রদ্ধাশীল; তিনি মৌলবাদী চেতনার বিরোধী ছিলেন। অকুতোভয় ও দ্রোহী চেতনার এ  কবি ছিলেন একজন বিস্ময়কর বাঙালি প্রতিভা।”

তিনি নজরুলকে মননে গ্রহণ করার জন্য নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানান।

নজরুলের মানবতাবাদী চেতনা বিশ্বে ছড়িয়ে দেওয়ার জন্য তার রচনাবলি  পৃথিবীর প্রধান প্রধান ভাষায় অনুবাদ করতে নজরুল ইনস্টিটিউটের প্রতি আহবান জানান তিনি।

অনুষ্ঠানে মুখ্য আলোচক কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক ভূঁঞা বলেন, “কালজয়ী পুরুষ নজরুল ইসলাম ছিলেন অসাম্প্রদায়িক চেতনার একজন শ্রেষ্ঠ বাঙালি সন্তান।”

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানম, পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রধান অধ্যাপক আনোয়ার হোসেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কবি নজরুল ইসলাম ইনস্টিটিউটের সচিব মো. আব্দুর রহিম।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ঝিনাইদহ জেলা প্রশাসনের সহযোগিতায় শনিবার শুরু হওয়া এ সম্মেলন শেষ হবে আগামী ২৭ জানুয়ারি।

তিন দিনব্যাপী এ অনুষ্ঠানে কবির গান পরিবেশন করা হবে; এছাড়া তার জীবনদর্শন নিয়ে আলোচনা হবে বলে আয়োজকরা জানান।