‘যৌন হয়রানি’, বাকৃবির ৪ শিক্ষার্থী বহিষ্কার

এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) চার শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2020, 02:04 PM
Updated : 21 Jan 2020, 02:06 PM

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

বহিষ্কৃতরা হলেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের নাসির উদ্দিন, ভেটেরিনারির মোবাশ্বের হোসেন, শামীম রেজা এবং কৃষি অনুষদের সাফায়েতুল ইসলাম তন্ময়।

এ ঘটনায় ওই চার শিক্ষার্থীকে পাঁচ কর্মদিবসের মধ্যে কারণ দর্শাতেও বলা হয়।

এছাড়া ওই শিক্ষার্থীদের সঙ্গে মারামারি করায় ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থী ও ইশা খাঁ হল ছাত্রলীগের সহ-সভাপতি হাসিবুল হাসানকেও পাঁচ কর্মদিবসের মধ্যে কারণ দর্শানোর আদেশ দেওয়া হয়েছে।

এ ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ।

প্রক্টর মো. আজহারুল হক বলেন, সোমবার সন্ধ্যা ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের উদীচী সংলগ্ন নদীর পাড় থেকে জব্বারের মোড়ে আসতে এক ছাত্রীর পিছু নেয় ওই চার শিক্ষার্থী। এ সময় তারা অশ্লীল কথাবার্তা বললে ওই ছাত্রী সেখানে থাকা হাসিবুল হাসানকে বিষয়টি জানান।

“তখন হাসিবুল মেয়েটিকে জব্বারের মোড় থেকে রিকশায় তুলে দিয়ে হলে পাঠিয়ে দেন। এরপর হাসিবুল ওই শিক্ষার্থীদের সঙ্গে মারামারি করেন।”

প্রক্টর জানান, এ সময় ওই চার শিক্ষার্থী হাসিবুলকে পাশের হোটেলের রান্না করার কাঠ দিয়ে মারধর করে। পরে হাসিবকে বিশ্ববিদ্যালয়ের হেল্থ কেয়ার সেন্টারে নিয়ে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

তিনি আরও বলেন, এ ঘটনা তদন্তে পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম জাকির হোসেনকে সভাপতি এবং সহকারী প্রক্টর মো. শফিকুল ইসলামকে সদস্যসচিব করে ওই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।