চাঁদপুরে তিন ইটভাটায় অভিযান, ১৮ লাখ টাকা জরিমানা

চাঁদপুরে তিনটি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ১৮ লাখ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।    

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2020, 08:05 AM
Updated : 20 Jan 2020, 08:24 AM

সোমবার দুপুরে হাজীগঞ্জ পৌর এলাকার আলীগঞ্জে ‘মেসার্স কামাল ব্রিকস ফিল্ড, বিলওয়াই এলাকায় ‘রবি বিকস’ ও ‘এমবি এম বিকস’-এ অভিযান চালায় পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজীদ আহমেদ।

চাঁদপুর জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক এ এইচ এম রাশেদ বলেন, “পৌর এলাকার মধ্যে ইটভাটা স্থাপন নিষিদ্ধ। এছাড়া এলাকায় স্কুল-কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে। এতে লোকজন দুর্ভোগ পোহাচ্ছে। এছাড়া জরিমানাকৃত ইটভাটার কোনো কাগজপত্র নেই। অবৈধভাবে ২০১২ সাল থেকে ইটভাটাটি চলছে।”

এ তিন অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ছয় লাখ করে ১৮ লাখ টাকা জারিমানা করা হয়েছে বলে জানান তিনি।            

রাশেদ বলেন, জেলার আরও ৪০টি ইটভাটা কোনো ধরনের নিয়ম-নীতি না মেনেই চলছে বলে অভিযোগ রয়েছে। সেসব ইটভাটায় পর্যায়ক্রমে অভিযান চালানো হবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজীদ বলেন, সারাদেশেই অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চলছে। তারই অংশ হিসেবে চাঁদপুরে এই অভিযান চালানো হচ্ছে।

কামাল ব্রিকস ফিল্ডের পরিচালক শাজাহান বেপারী বলেন, “২০১২ সালের পর আমরা ইটভাটার লাইসেন্স নবায়ণের জন্য দরখাস্ত করি। কিন্তু আমাদের দরখাস্তের প্রেক্ষিতে কোনো ধরনের অনুমতি দেওয়া হয়নি। এছাড়া অভিযানের আগে আমাকে কোনো ধরনের নোটিশও দেওয়া হয়নি।”

স্থানীয় বাসিন্দা মীর হোসেন ও বেলাল মজুমদার বলেন, “ইটভাটার কারণে আমাদের দুর্ভোগ পোহাতে হতো। বিশেষ করে পরিবেশের অনেক ক্ষতি হতো। আমাদের চলাফেরায় সমস্যা হতো। ইটভাটাটি বন্ধ করে দেওয়ায় আমাদের উপকার হয়েছে।”

অভিযানকালে কামল ব্রিকস ফিল্ডের চুলাটি পানি দিয়ে নষ্ট করে ফেলা হয়।

এসময় র‌্যাব, ফায়ার সার্ভিস ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ পরিবেশ অধিদপ্তরের অন্যান্য  কর্মকর্তারা উপস্থিত ছিলেন।