খুলনা মেডিকেলে হচ্ছে ‘ওয়ানস্টপ সার্ভিস সেন্টার’

জরুরি রোগীদের এক জায়গায় সব সেবা নিশ্চিত করতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চালু হতে যাচ্ছে ওয়ানস্টপ সার্ভিস।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2020, 05:19 AM
Updated : 20 Jan 2020, 06:46 AM

হাসপাতালের নতুন নির্মিত আইসিইউ ভবনের নিচতলায় এ সার্ভিস চালু করার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এটিএম মোর্শেদ বলেন, যে কোনো রোগীর প্রাথমিক পর্যায়ের সব চিকিৎসা সুবিধা নিয়ে খুলনা মেডিকেল হাসপাতালে চালু করা হচ্ছে ওয়ানস্টপ সার্ভিস।

জরুরি রোগীদের ২৪ ঘণ্টা চিকিৎসাসেবা প্রদানে হাসপাতালের এ ইমারজেন্সি ওয়ানস্টপ সার্ভিসে থাকবে- ডিজিটাল এক্স-রে মেশিন, আল্ট্রাসনোগ্রাফি মেশিন, ইসিজি, প্যাথলজি ল্যাব, জরুরি অপারেশন থিয়েটারসহ ২০ শয্যার পর্যবেক্ষণ ওয়ার্ড।

ইনটেনসিভ কেয়ার ইউনিটের বিশেষজ্ঞ চিকিৎসকসহ নার্স ও সাপোর্ট স্টাফ দেওয়া হচ্ছে ওয়ানস্টপ সার্ভিসে। এছাড়া প্রসূতিদের নরমাল ডেলিভারি, সিজার, কাটাছেঁড়া, দুর্ঘটনায় আহতদের তাৎক্ষণিক চিকিৎসা ও অস্ত্রোপচারের সুবিধা থাকছে বলে জানান এ চিকিৎসক।     

তিনি বলেন, “ওয়ানস্টপ সার্ভিসে কার্ডিয়াক ও শ্বাসকষ্ট, বুকে ব্যথাসহ যে কোনো সমস্যা নিয়ে আসা রোগীদের তাৎক্ষণিক পরীক্ষা-নিরীক্ষাসহ প্রয়োজনীয় চিকিৎসাসেবা ও ওষুধ প্রদান করা হবে।

“ফুসফুস ও হৃদযন্ত্রে পানি জমার মতো জটিল সমস্যার দ্রুত সমাধানে ইন্টারভেনশন চিকিৎসা সুবিধাও যুক্ত থাকছে এখানে।”

মোর্শেদ বলেন, পাঁচশ শয্যার এ হাসপাতালে প্রতিদিন গড়ে প্রায় এক হাজার ৪০০ রোগী ভর্তি হন। এর মধ্যে নতুন রোগী থাকেন গড়ে দুই শতাধিক। পূর্ণাঙ্গ সুবিধার এ সার্ভিস চালু হলে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে চাপ কমার পাশাপাশি রোগীদের ভোগান্তি অনেকটা কমে যাবে।”

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল ছাড়া বাংলাদেশের অন্য কোনো হাসপাতালে এ সেবা নেই বলেও জানান তিনি।

এছাড়া নতুন আইসিইউ ভবনের দ্বিতীয়তলায় ক্যাজুয়ালটি বিভাগের জন্য প্রস্তুত করা হয়েছে বলে হানপাতালের পরিচালক জানান।

তিনি বলেন, ক্যাজুয়ালটি বিভাগে আইসিইউ, প্রি-অপারেটিভ ও পোস্ট অপারেটিভ সুবিধা থাকছে। ইতোমধ্যে এ বিভাগের জন্য ১০টি শয্যা পাওয়া গেছে।চিকিৎসকের জন্য স্বাস্থ্য অধিদপ্তরে চিঠি দেওয়া হয়েছে।কয়েকজন চিকিৎসক পেলে এ বিভাগ চালু হবে।”