শরিয়ত বয়াতির মুক্তি দাবি জাবি ছাত্র ইউনিয়নের

বাউলশিল্পী শরিয়ত সরকারর মুক্তির দাবি করেছে ছাত্র ইউনিয়ন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2020, 01:29 PM
Updated : 19 Jan 2020, 01:29 PM

রোববার বিশ্ববিদ্যালয় শহীদ মিনার সংলগ্ন সড়কে সংগঠনটির বিশ্ববিদ্যালয় সংসদ এ দাবিতে মানববন্ধন করেছে।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রট বিশ্ববিদ্যালয় শাখা, সামাজতান্ত্রিক ছাত্রফ্রট (মার্ক্সবাদী) ও সাংস্কৃতিক জোটের নেতারা কর্মসূচিতে সংহতি প্রকাশ করেছে।

মানবন্ধনে তারা বাউলশিল্পী শরিয়ত সরকারের অবিলম্বে মুক্তি ও থিয়েটার কর্মীদর উপর হামলাকারীদের বিচারের আওতায় আনার দাবি জানান। 

এ সময় ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি মিখা পিরেগু বলেন, “বাংলাদেশ ধর্মনিরপেক্ষতার নিরিখে সৃষ্টি হয়েছে। সাম্প্রদায়িক শক্তিকে পরাজিত করে রক্তের বিনিময়ে আমরা এ স্বাধীনতা পেয়েছি।”

তিনি এ সরকারের বিরুদ্ধে সাম্প্রদায়িক শক্তির সঙ্গে আপোষ করার অভিযোগ তোলেন।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রট (মার্ক্সবাদী) বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাহাথির মোহাম্মদ শরিয়ত বয়াতিকে গ্রেপ্তার করায় সরকারের সমালোচনা করেন। “সাম্প্রদায়িক শক্তির উপর ভর করে অসাম্প্রদায়িকতার মুখোশ পরে এ সরকার শিল্প, সাহিত্য ও সংস্কৃতিকে নষ্ট করতে চাচ্ছে।” 

বিশ্ববিদ্যালয়র নৃবিজ্ঞান বিভাগর অধ্যাপক মাহমুদুল হাসান বলন, যেকোনো ধরনের ভিন্নমত থাকলেই সে ব্যক্তিকে রাষ্ট্র তার আইনশৃখলা রক্ষাকারী বাহিনী দিয়ে হয়রানি করছে।

“বর্তমানে যে ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে তা আমাদর বাকস্বাধীনতাকে রুদ্ধ করছে। এ আইন আমাদের সংবিধানের পরিপন্থি; আমরা এ আইন বাতিল দাবি করছি।” 

মানবন্ধনে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদর দপ্তর সম্পাদক আতাউল হক চধুরীর সঞ্চালনায় অন্যান্যর মধ্য আরও বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক রকিবুল হক রনি, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহবায়ক শোভন রহমান প্রমুখ।

গত ২৪ ডিসেম্বর ঢাকার ধামরাই উপজেলার রৌহাট্টেক পীর এ কামেল হযরত হেলাল শাহ’র ১০ম বাৎসরিক মিলন মেলায় ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগ ওঠে এই বয়াতির বিরুদ্ধে।  

এই অভিযোগে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার আগধল্যা গ্রামের  জামে মসজিদের ঈমাম ফরিদুল ইসলাম মির্জাপুর থানায় মামলা করেন।

১০ জানুয়ারি রাতে ময়মনসিংহের ভালুকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। ওইদিনই মির্জাপুর থানা পুলিশ ১০ দিনের রিমান্ড চেয়ে তাকে টাঙ্গাইল কোর্টে হাজির করলে বিচারক তিন দিন মঞ্জুর করেন।

শরিয়ত বয়াতি মির্জাপুরের আগধল্যা গ্রামের মৃত পবন সরকারের ছেলে।