আমেরিকার চেয়ে বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম: মোমেন

যুক্তরাষ্ট্রের চেয়ে বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কম হয় বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2020, 01:02 PM
Updated : 18 Jan 2020, 01:02 PM

শনিবার সিলেটে জেলা প্রশাসন ও তথ্য কমিশন আয়োজিত তথ্য অধিকার আইন ২০০৯ ও অনলাইন ট্র্যাকিং সিস্টেম অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, “দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে অসত্য তথ্য ফলাও করে প্রচার করা হচ্ছে। যদিও আমেরিকার মতো উন্নত দেশের তুলনায় বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা বাংলাদেশে অনেক কম।”

সরকার বিচার বহির্ভূত হত্যাকাণ্ড চায় না এবং দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ‘হাতেগোনা কয়েকটি’ বলে দাবি এই মন্ত্রীর।

মন্ত্রী মোমেন বলেন, “অনেক সংবাদ মাধ্যমেও অসত্য তথ্য প্রচার হচ্ছে।  কিন্তু তথ্য অধিকার আইনের মাধ্যমে সঠিক তথ্যের নিশ্চয়তা দিয়েছে সরকার। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এই আইনের যথাযথ প্রয়োগ প্রয়োজন”

বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি এখন ৮ দশমিক ১ শতাংশ; যা এশিয়ার ৪৫টি দেশের মধ্যে সর্বোচ্চ; এবং দেশে সু-শাসন রয়েছে বলেই এটি সম্ভব হয়েছে বলে তার দাবি।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সংবাদ মাধ্যম যেহেতু দেশের বিবেক, এটিকে স্বচ্ছ সুন্দর ও শক্তশালী করে গড়ে তোলা প্রয়োজন। সে জন্যই  তথ্য অধিকার আইন ২০০৯ প্রণয়ন করা হয়েছে যাতে জনগণের তথ্য প্রাপ্তি নিশ্চিত হয়, জনগণের অধিকার সমুন্নত থাকে।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, সিলেটের বিভাগীয় কমিশনার মশিউর রহমান, জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম প্রমুখ।