শরীয়তপুর পৌরসভার ৩ ওয়ার্ডে পানি নেই, দুর্ভোগে বাসিন্দারা

শরীয়তপুর পৌরসভার তিনটি ওয়ার্ডে ১৩ দিন ধরে পানি সরবরাহ বন্ধ রয়েছে।নিত্য প্রয়োজনীয় পানি না পেয়ে ওই তিনটি ওয়ার্ডের বাসিন্দারা চরম দুর্ভোগে পড়েছেন।

শরীয়তপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2020, 06:45 AM
Updated : 17 Jan 2020, 06:45 AM

পাম্পের মোটর নষ্ট হওয়ায় গত ৪ তারিখ থেকে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে শরীয়তপুর পৌরসভার পানি সরবরাহ বিভাগের সহকারি প্রকৌশলী জাহাঙ্গীর আলম জানান।

শরীয়তপুর পৌরসভা অফিস জানায়, ১৯৮৫ সালে শরীয়তপুর পৌরসভার যাত্রা শুরু হয়। ২৪ দশমিক ৭৫ বর্গ কিলোমিটারের পৌরসভায় ৭০ হাজার মানুষ বসবাস করে। তাদের পানির সেবা দেওয়ার জন্য আটটি পানির পাম্প রয়েছে। যার মাধ্যমে প্রতিদিন ৪৫ হাজার হতে ৫০ হাজার লিটার পানি সরবরাহ করা হয়।

পৌরসভার ধানুকা ও আংগারিয়া বাজারে অবস্থিত দুটি পাম্প দিয়ে ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডে পানি সরবরাহ করা হত। ওই দুটি পাম্পের মোটর নষ্ট হয়ে যাওয়ায় পানি সরবরাহ করা যাচ্ছে না।

প্রকৌশলী জাহাঙ্গীর আলম বলেন, “বিদ্যুতের ভোল্টেজ ওঠানামা করার কারণে দুটি পাম্পের মোটর নষ্ট হওয়ায় পানি সরবরাহ বন্ধ হয়ে যায়।

“মোটরটি উচ্চক্ষমতা সম্পন্ন; এটি শরীয়তপুরে মেরামত করা যায়না। তাই নষ্ট হওয়া দুটি মোটর মেরামতের জন্য ঢাকায় পাঠানো হয়েছে। আশা করছি ১-২ দিনের মধ্যেই ঠিক হয়ে যাবে।”

এদিকে এই তিন ওয়ার্ডে পানির জন্য হা হা কার চলছে; পানি সরবরাহ বন্ধ থাকায় নিত্য প্রয়োজনীয় কাজ সারতে না পেরে বাসিন্দাদের দুর্ভোগ চরমে উঠেছে।

জেধানুকা এলাকার গৃহবধূ শিউলি আক্তার বলেন, “আমরা পৌরসভার সরবারহ করা পানির উপর নির্ভরশীল। গত ১৩ দিন ধরে পানি সরবরাহ বন্ধ, পানির বিকল্প উৎস না থাকায় বিপাকে পড়েছি। জানিনা পানি সরবরাহ স্বাভাবিক করতে কত দিন লাগবে।”

৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মনির হোসেন বলেন, “এই শীতের সময় যদি হাতের নাগালে পানি না থাকে তাহলে কেমন দুর্ভোগ হয় তা বুঝাতে পারব না। পরিবারের প্রয়োজনীয় পানি অন্য জায়গা থেকে আনতে হচ্ছে। সীমাহীন কষ্টের মধ্যে এ কাজটি করতে হচ্ছে।”

শরীয়তপুর পৌরসভার প্যানেল মেয়র হোসেন মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, “পাম্পের মোটর নষ্ট হওয়ার কারণে দুটি পাম্পের পানি সরবরাহ বন্ধ রয়েছে।মোটর মেরামতের কাজ চলছে। দ্রুতই নাগরিকদের দুর্ভোগ কমে যাবে।”