সাভারে পোশাক কারখানায় বিক্ষোভ-সড়ক অবরোধ

বকেয়া বেতন-ভাতার দাবিতে ঢাকার সাভারে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে একটি পোশাক কারখানার বিক্ষুব্ধ শ্রমিকরা।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2020, 06:49 PM
Updated : 16 Jan 2020, 06:49 PM

এসময় তারা সড়কে টায়ার জ্বালিয়ে আগুন ধরিয়ে দেয়, ভাংচুর করে কারখানার ভিতরে। পুলিশ ঘটনাস্থল থেকে চার যুবককে আটক করেছে।

বৃহস্পতিবার রাতে তেঁতুলঝোড়া ইউনিয়নের রাজফুলবাড়িয়া এলাকার সিংগাইর-হেমায়েতপুর সড়ক অবরোধ করে ‘রাকেফ এ্যাপারেলস ওয়াশিং এন্ড প্যাকেজিং ইন্ডাষ্ট্রিজ লিমিটেড’ কারখানার শ্রমিকরা বিক্ষোভ দেখায়।

আল আমিনসহ একাধিক শ্রমিক জানান, জানুয়ারি মাসের মাঝামাঝি চলে এলেও তারা এখনও ডিসেম্বর মাসের বকেয়া বেতন-ভাতা পাননি। কর্তৃপক্ষ বৃহস্পতিবার বিকালে বকেয়া পরিশোধের আশ্বাস দিলেও রাত ৮টা পর্যন্ত অপেক্ষা করেও তা না পেয়ে রাস্তায় নেমে আসেন শ্রমিকরা।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার বাইরে সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করে রাখে। কারখানায় ভেতরে ইট নিক্ষেপ করে ভাঙচুর চালায়। তখন মালিকপক্ষের লোকজন বাধা দিলে সংঘর্ষ বেঁধে যায়। যাতে অন্তত ২০ জন আহত হন।

এদিকে কারখানা ভাঙচুরের অভিযোগে বহিরাগত চার যুবক রাসেল (১৮), সিয়াম (১৬), ইয়াসিন (২১) ও মিলনকে (২২) আটক করা হয়েছে বলে শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান জানান।

তিনি বলেন, বিক্ষুব্ধ শ্রমিকরা সাড়ে ৮টায় ঢাকা-আরিচা সড়কে নামলে যান চলাচল বন্ধ হয়ে পরে। পরে শিল্প পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিলে রাত ১০টার দিকে যানচলাচল স্বাভাবিক হয়।

শ্রমিক বিক্ষোভের বিষয়ে ‘রাকেফ এ্যাপারেলস ওয়াশিং এন্ড প্যাকেজিং ইন্ডাষ্ট্রিজ লিমিটেড’ কারখানার কোনো কর্মকর্তা কথা বলতে রাজি হননি।