‘শ্রেষ্ঠ ডিজিটালাইজড ক্যাম্পাস’ পুরস্কার পেল শাহজালাল বিশ্ববিদ্যালয়

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে অবদান রাখায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ‘শ্রেষ্ঠ ডিজিটালাইজড ক্যাম্পাস’ পুরস্কার পেয়েছে।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2020, 04:59 PM
Updated : 10 Jan 2020, 04:59 PM

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ শুক্রবার সকালে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, গত ৮ জানুয়ারি রাজধানী ঢাকার বঙ্গবন্ধু কনভেনশন সেন্টারে এক অনুষ্ঠানে এই সম্মাননা স্মারক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্ববিদ্যালয়ের পক্ষে অ্যাওয়ার্ডটি গ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ শহীদুর রহমান।

ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ উপলক্ষে দেশের সব বিশ্ববিদ্যালয়, বিভাগ, জেলা, উপজেলায় জরিপ চালিয়ে ১৫ প্রতিষ্ঠান ও ব্যক্তিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্মাননা দিয়েছে বলে তিনি জানান।

উপাচার্য বলেন, শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক কম্পিউটার কোর্স চালু, মোবাইলে অ্যাপস দিয়ে মুখচ্ছবির মাধ্যমে উপস্থিতি নেওয়ার ব্যবস্থা চালু ও সোশ্যাল হিউম্যানয়েড রোবট ‘লি’ ও রোবট ‘রিবো’ তৈরির জন্য বিশ্ববিদ্যালয়টি এ বছর এ পুরস্কার অর্জন করেছে।

“এটি আমাদের একটি বিশাল অর্জন। আমরা ক্যাম্পাসকে ডিজিটাল করার ঘোষণা দিয়েছিলাম। সেই লক্ষ্য পূরণে কাজ করে যাচ্ছি আমরা। ফলে আজ আমাদের এই অর্জন।”

দেশের প্রথম সার্চ ইঞ্জিন পিপীলিকা তৈরি, মোবাইল ফোনে ভর্তি, একুশে বাংলা কিবোর্ড, কথা বলতে পারা রোবট, ড্রোন, অনলাইনে ফি পরিশোধসহ তথ্য-প্রযুক্তিতে নানা অর্জন রয়েছে এ বিশ্ববিদ্যালয়টির।

এর আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে অবদান রাখার জন্য ২০১৭ সালে ডিজিটাল ওয়ার্ল্ড অ্যাওয়ার্ড পুরস্কার অর্জন করে এ বিশ্ববিদ্যালয়।