বাগেরহাটের এমপি মোজাম্মেল হোসেন আর নেই

বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য সাবেক প্রতিমন্ত্রী মো. মোজাম্মেল হোসেন মারা গেছেন।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2020, 04:58 AM
Updated : 10 Jan 2020, 06:32 AM

ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাত ১২টা ৪০ মিনিটে তার মৃত্যু হয়।

মোজাম্মেল হোসেনের একমাত্র ছেলে অধ্যাপক মাহমুদ হোসেন জানান, বেশ কিছুদিন ধরে কিডনি জটিলতাসহ নানা রোগে ভুগছিলেন তার বাবা। তার বয়স হয়েছিল ৮০ বছর।  

পেশায় চিকিৎসক মো. মোজাম্মেল হোসেন মৃত্যু পর্যন্ত ছিলেন বাগেরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি। পাঁচবার তিনি সংসদে বাগেরহাটের ভোটারদের প্রতিনিধিত্ব করেছেন।

তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার সকালে তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে দলের নেতাকর্মীদের মধ্যে নেমে আসে শোকের ছায়া। অনেকেই ভিড় করেন শহরের রেলরোডে দলীয় কার্যালয়ে।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ কামরুজ্জামান টুকু জানান, ঢাকায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এক দফা জানাজা শেষে শুক্রবার বেলা পৌনে ১২টার দিকে হেলিকপ্টারে করে বাগেরহাটে নেওয়া হবে মোজাম্মেল হোসেনের মরদেহ।

রেলরোডে আওয়ামী লীগের জেলা কার্যালয়ের সামনে দলীয় নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ প্রয়াত এই নেতার প্রতি শ্রদ্ধা জানাবেন।

জুমার নামাজের পর বাগেরহাট শেখ হেলাল উদ্দীন স্টেডিয়ামে ডা. মোজাম্মেলের জানাজা শেষে কফিন নিয়ে যাওয়া হবে মোরেলগঞ্জ উপজেলায় তার গ্রামের বাড়িতে।

সেখানে কচুবুনিয়া হাজী রহমত আলী মাধ্যমিক বিদ্যালয় মাঠে আরেক দফা জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে প্রয়াত সংসদ সদস্যকে।

মোরেলগঞ্জের এই কচুবুনিয়া গ্রামেই ১৯৪০ সালের ১ অগাস্ট মো. মোজাম্মেল হোসেনের জন্ম। ফরিদপুর জেলা স্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাস করা মোজাম্মেল রাজনীতিতে জড়িয়ে পড়েন ছাত্রজীবন থেকেই।

বাগেরহাট সরকারী পিসি কলেজ থেকে ইন্টারমিডিয়েট করে তিনি ভর্তি হন চট্টগ্রাম মেডিকেল কলেজে। সেখানে এমবিবিএস শেষ করে যোগ দেন চিকিৎসা পেশায়।

১৯৭৯ সালে মোজাম্মেল হোসেন বাগেরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। সেই দায়িত্ব তিনি পালন করে গেছেন জীবনের শেষ দিন পর্যন্ত।

১৯৯১ সালের নির্বাচনে বাগেরহাট-১ আসন থেকে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন মোজাম্মেল। ১৯৯৬ সালে বাগেরহাট-৪ আসন থেকে তিনি আবারও এমপি হন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে সমাজকল্যাণ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেন।

এরপর ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে বাগেরহাট-৪ (মোড়েলগঞ্জ ও শরণখোলা) আসন থেকেই তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ কামরুজ্জামান টুকু সাংবাদিকদের বলেন, “মোজাম্মেল হোসেন দীর্ঘদিন বাগেরহাটে দলের নেতৃত্ব দিয়ে আসছিলেন। জেলার আন্দোলন সংগ্রামে তিনি ছিলেন অগ্রভাগে। দলের জন্য তিনি ছিলেন নিবেদিতপ্রাণ। তার মৃত্যুতে এক শূন্যতার সৃষ্টি হল।”

মোজাম্মেলন হোসেনের একমাত্র ছেলে অধ্যাপক মাহমুদ হোসেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতায় রয়েছেন। তিনি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি।