মোংলা নৌঘাঁটিতে যুক্ত হল দুইটি যুদ্ধজাহাজ

চীনে নির্মিত বাংলাদেশ নৌবাহিনীর দুইটি যুদ্ধজাহাজ ‘ওমর ফারুক’ ও ‘আবু উবাইদাহ’ মোংলা নৌঘাঁটিতে এসে পৌঁছেছে।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2020, 10:59 AM
Updated : 9 Jan 2020, 10:59 AM

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে জাহাজ দুইটি মোংলার দিগরাজের নৌঘাঁটিতে নোঙর করেছে।

খুলনা নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জাহাজ দুইটিকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা ও নাবিকরা উপস্থিত ছিলেন।

এ সময় রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা সাংবাদিকদের জানান, আধুনিক যুদ্ধজাহাজ দুইটি ১১২ মিটার দীর্ঘ এবং ১২ দশমিক চার মিটার প্রস্থ। ঘণ্টায় সর্বোচ্চ ২৪ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম আধুনিক যুদ্ধ সরাঞ্জামে সুসজ্জিত জাহাজ দুইটি।

এতে রয়েছে আধুনিক প্রযুক্তিসম্পন্ন কামান, ভূমি থেকে আকাশে এবং ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র, অত্যাধুনিক সারভাইলেন্স র‌্যাডার, ফায়ার কন্ট্রোল সিস্টেম, সাবমেরিন বিধ্বংসী রকেট, র‌্যাডার জ্যামিং সিস্টেমসহ যুদ্ধর বিভিন্ন সরঞ্জাম।

তিনি জানান, সার্বিকভাবে শত্রু বিমান, জাহাজ ও স্থাপনায় আঘাত হানার পুরো ক্ষমতা রয়েছে ওমর ফারুক ও আবু উবাইদাহ নামের এসব জাহাজের।

দেশের জলসীমার সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি দুর্যোগকালীন জরুরি উদ্ধার ও ত্রাণ তৎপরতা, অবৈধ মৎস্য নিধন, সমুদ্র ও উপকূলীয় এলাকায় মানবপাচার ও চোরাচালান প্রতিরোধ, জলদস্যুতা দমনসহ বিভিন্ন কার্যক্রম প্রতিরোধ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানান মোহাম্মদ মুসা।

গত বছরের ১৯ ডিসেম্বর সাংহাইয়ের সেনজিয়া শিপইয়ার্ডে আনুষ্ঠানিকভাবে যুদ্ধজাহাজ দুইটি বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। ২৩ ডিসেম্বর এ জাহাজগুলো চীনের সাংহাই বন্দর থেকে যাত্রা শুরু করে। ‘জানজিয়াং’ বন্দর ও মালয়েশিয়ার ‘ক্লাং’ বন্দর হয়ে প্রায় আট হাজার কিলোমিটার সমুদ্রপথ পাড়ি দিয়ে বাংলাদেশে এসে পৌঁছায় ওমর ফারুক ও আবু উবাইদাহ।