রিফাত হত্যা: কিশোর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন

বরগুনা সরকারি কলেজের সামনে প্রকাশ্যে রিফাত শরীফ হত্যার মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত।

বরগুনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2020, 08:50 AM
Updated : 9 Jan 2020, 10:48 AM

বুধবার সকাল ১১টার দিকে আসামিদের উপস্থিতিতে বরগুনার শিশু আদালতের বিচারক মো. হাফিজুর রহমান এ অভিযোগ গঠন করেন।

অভিযোগ পড়ে শুনিয়ে বিচারক ১৩ আসামিকে ফের শোধনাগারে পাঠানোর নির্দেশ দেন। অন্য এক কিশোর আসামি জামিনে রয়েছেন। তিনিও এ সময় আদালতে উপস্থিত ছিলেন।

এর আগে যশোর শিশু-কিশোর উন্নয়ন কেন্দ্রে থাকা ১৩ আসামিকে পুলিশি নিরাপত্তায় বুধবার সকালে বরগুনা আদালতে তাদের আনা হয়।

সরকার পক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর ভুবন চন্দ্র হাওলাদার জানিয়েছেন, রিফাত হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১৩ আসামির বিরুদ্ধে হত্যাকাণ্ডে সরাসরি সম্পৃক্ত থাকারিএবং অপর একজনের বিরুদ্ধে ষড়যন্ত্র ও সহযোগিতার অভিযোগ আনা হয়েছে।

১৩ কিশোর আসামির বিরুদ্ধে ৩০২ ও ৩৪ ধারায় এবং অপর কিশোরের বিরুদ্ধে ৩০২, ১২০ (বি) ১ ও ২১২ ধারায় চার্জ গঠন করা হয়েছে।

এর আগে গত ১ জানুয়ারি এ মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন সম্পন্ন হয়।

গত ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে রিফাতকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় পহেলা সেপ্টেম্বর প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক দুই ভাগে বিভক্ত করে ২৪ জনকে অভিযুক্ত করে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ। এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং কিশোর ১৪ জন।

এ মামলার চার্জশিটভুক্ত প্রাপ্তবয়স্ক আসামি মো. মুসা পলাতক রয়েছেন। এছাড়া নিহত রিফাতের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নি ও এক কিশোর আসামি উচ্চ আদালতের নির্দেশে জামিনে রয়েছেন। অন্য সব আসামি কারাগার ও কিশোর উন্নয়ন কেন্দ্রে রয়েছেন।

বুধবার অন্য দিকে বরগুনা জেলা ও দায়রা জজ আদালতে রিফাত শরীফের বাবা আবদুল হালিম দুলাল শরীফ সাক্ষী দিয়েছেন। জেলা ও দায়রা জজ মো. আছাদুজ্জামান তার জবানবন্দি শোনছেন। পরে আসামিপক্ষের আইনজীবীরা দুলাল শরীফকে জেরা করেন।

এদিকে সকালে আসামিদের ছবি তুলতে গিয়ে তিন সংবাদকর্মী লাঞ্ছিত হয়েছেন বলে অভিযোগ করেছেন।

বুধবার সকাল ৮টার দিকে বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের মূল ফটকে তিনটি টেলিভিশন চ্যানেলের ভিডিওগ্রাফার আরিফ হোসেন, রিপন মালী ও সোহাগ হাফিজকে লাঞ্ছনা করেন দুই আসামির স্বজনরা বলে তাদের অভিযোগ।

তবে হামলার কথা অস্বীকার করে এক আসামির বড় ভাই রিয়াদ হাওলাদার বলেন, শিশু আইনে শিশু আসামিদের ছবি তোলার বিধান নাই। তাই আমরা মৌখিকভাবে ছবি তুলতে নিষেধ করেছি।

বুধবার চার্জ গঠনের পাশপাশি আগামী ১৩ জানুয়ারি অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন আদালত।