ফরিদপুরে পেঁয়াজ ক্ষেতে বৈরি বৃষ্টি

শীতের গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ফরিদপুরের অনেক পেঁয়াজ ক্ষেতে বৈরি প্রভাব পড়েছে।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2020, 09:01 AM
Updated : 5 Jan 2020, 09:01 AM

গত সপ্তাহ জুড়ে এ জেলার পেঁয়াজের বাজার দর ওঠা-নামা করছে। রোববার সকালে জেলার কয়েকটি বাজারে গিয়ে দেখা গেছে, পেঁয়াজের পাইকারি বাজারে প্রতি কেজি ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে কেজিতে ১৩০ থেকে ১৫০ টাকার মধ্যে রয়েছে।

বৃষ্টির কারণে পেঁয়াজ ক্ষেতে ক্ষতির বিষয়ে ফরিদপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী জানান, গত কয়েক দিনে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির জন্য পেঁয়াজ ক্ষেতে অনেক জায়গায় পানি জমে, এ কারণে ‘বেশ ক্ষতি হয়েছে।’

তবে কী পরিমাণ ক্ষতি হয়ে তার নির্দিষ্ট হিসেব তিনি জানাতে পারেননি।

তবে রোদ ঠিকমতো উঠলে ক্ষতির পরিমাণ কমবে বলে জানান এ কৃষি কর্মকর্তা।

পৌষের শেষার্ধে বিভিন্ন জেলায় বৃষ্টি হচ্ছে। শনিবার চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। এ দিন দেশের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড হয়েছে রাঙামাটিতে ৩৭ মিলিমিটার।

ফরিদপুরে শহরের হাজী শরীয়াতুল্লাহ বাজারের পেঁয়াজ ব্যবসায়ী মালক্ষি ভাণ্ডারের স্বতাধিকারী অধৈত সাহা বলেন, “হঠাৎ করেই আবহাওয়া খারাপের কারণে বৃষ্টি হয়ে পেঁয়াজের ক্ষেত ক্ষতির মুখে পড়েছে। যে কারণে আবারও দাম বেড়েছে।”

তবে আবহাওয়া ভালো হলে আবার দাম কমবে বলছেন তিনি।

তবে বাজারের সততা বাণিজ্য ভান্ডারের মালিক সনজয় সাহা জানান, রোববার বাজারের পেঁয়াজের দর কিছুটা কম। মণ প্রতি প্রকার ভেদে ৩৬শ থেকে ৪ হাজার টাকায় বিক্রয় হচ্ছে।

গত কয়েকদিন বাজারের পেঁয়াজের আমদানি কম থাকলেও এদিন কিছুটা আমদানি বেড়েছে বলে জানান তিনি।

শহরের তিতুমীর বাজারে পেঁয়াজ ক্রেতারা মো. জসিম মোল্লা জানালেন, দুই কেজি পেঁয়াজ কিনতে এসেছিলাম কিন্তু দামের কারণে আধা কেজি কিনতে হলো।

“সঠিক মনিটরিং আর বাজার ব্যবস্থাপনা নিয়ন্ত্রণে আনতে পারলেই ভোগ্যপণ্যের দাম ঠিক থাকবে। তবে এভাবে দাম উদ্ধমুখী হলে আমাদের মতো ক্রেতাদের সমস্যায় পড়তে হয়।”