বরিশালে শীত-বৃষ্টিতে দুর্ভোগ

শীত ও গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে বরিশালের জনজীবন। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়ছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2020, 11:05 AM
Updated : 3 Jan 2020, 11:05 AM

জেলা আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক মো. রুবেল জানান, শুক্রবার ভোর থেকে বরিশালে বৃষ্টিপাত শুরু হয়। বিকাল ৩টা পর্যন্ত জেলায় ২০ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এছাড়া জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের সর্বোচ্চ গতিবেগ দুপুর ১২টায় ঘণ্টায় ১৬ দশমিক ৪ কিলোমিটার ছিল বলে জানান তিনি।

রুবেল বলেন, “তাপমাত্রা সহনীয় পর্যায়ে থাকলেও মেঘলা আকাশ, টানা বৃষ্টি ও হিমেল হাওয়ার কারণে শীত একটু বেশি অনুভূত হচ্ছে দক্ষিণের এই জেলায়।”

নিম্ন আয়ের মানুষরা পেটের তাগিদে রাস্তায় বের হলেও জরুরি প্রয়োজন ছাড়া সকাল থেকে লোকজনকে বাসার বাইরে বের হতে দেখা যায়নি।

শুক্রবার সকাল ১০টার দিকে নগরীর রিকশা চালক রমিজউদ্দিন বলেন, “উপার্জন না করলে থাকতে হবে অনাহারে। তাই শীত ও বৃষ্টি উপেক্ষা করে রাস্তায় নামতে হয়েছে।”

বরিশাল নগরীর বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর (সদর রোড) সড়কের পথচারী আশ্রাফ আলী বলেন, “পৌষ মাসে বৃষ্টির কারণে সাধারণ মানুষের ভোগান্তি বেড়েছে।”

বাড়ি বাড়ি গিয়ে পত্রিকা বিলি করেন হকার মো. রাকিব। তিনি বলেন, “বৃষ্টিতে আমাদের ঝুঁকি একটু বেশি। একহাতে ছাতা ধরে অন্য হাতে সাইকেল সামলাতে হয়। এর উপর বৃষ্টিতে পত্রিকা ভিজে যাওয়ার সম্ভাবনা থাকে।”

এদিকে শুক্রবার দুপুরে নগরীর কেডিসি কলোনির বাসিন্দাদের মাঝে কম্বল বিতরণ  করা হয়।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে পাওয়া ৬৬ হাজার কম্বল জেলার অসহায় মানুষদের হাতে হাতে পৌঁছে দেওয়া হচ্ছে।