জেএসসি: যশোরে পাসের হারে উল্লম্ফন

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফলে যশোর বোর্ডে এবার পাসের হারে উল্লম্ফন ঘটেছে।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2019, 12:40 PM
Updated : 31 Dec 2019, 12:40 PM

এ বছর পাস করেছে ৯১.০৮ শতাংশ শিক্ষার্থী, যা গতবছর ছিল ৮৪.৬১ শতাংশ।

পাসের হারের পাশাপাশি জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে এ বোর্ডে। এ বছর পূর্ণ জিপিএ পেয়েছে ৯ হাজার ৭৫৫ জন; গতবছর এ সংখ্যা ছিল ৭ হাজার ২৫৬ জন।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র মঙ্গলবার বেলা ১২টায় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এবারের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

ফলাফলে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, “শিক্ষার্থীরা বারবার প্রশ্ন ব্যাংকের মাধ্যমে বোর্ডের প্রশ্নে পরীক্ষা দেওয়ায় তাদের মধ্যে পড়ালেখার মাত্রা বেড়েছে। সেই সাথে পারিবারিক সচেতনতাও বেড়েছে। এ কারণে ফলাফল ভালো হয়েছে।”

গণিতে ফল বিপর্যয়ের কারণে গত দুই বছর এ বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল অন্য বোর্ডের তুলনায় কম।  

মাধব চন্দ্র জানান, এবার যশোর বোর্ড থেকে ২ লাখ ৩৩ হাজার ৮২৯ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২ লাখ ১২ হাজার ৯৭৬ জন।

এ বোর্ডের ফলাফলে ছাত্রদের তুলনায় ছাত্রীরা এগিয়ে আছে। ছাত্রদের মধ্যে পাসের হার যেখানে ৮৯.৭৯ শতাংশ, মেয়েদের মধ্যে তা ৯২ দশমিক ২৭ শতাংশ।

আর জিপিএ-৫ পাওয়ার শিক্ষার্থীদের মধ্যে ৪ হাজার ২৩৫ জন ছাত্র, ৫ হাজার ৫২০ জন ছাত্রী। 

এ বোর্ডে সাতক্ষীরা জেলায় সবচেয়ে বেশি ৯৪.৫০ শতাংশ শিক্ষার্থী জেএসসি পাস করেছে। এছাড়া খুলনায় ৯৩.৭২ শতাংশ, যশোরে ৯১.৬৫ শতাংশ, বাগেরহাটে ৯১.৩৬ শতাংশ, মাগুরায় ৯০.৭০ শতাংশ, মেহেরপুরে ৯০.১৭ শতাংশ, ঝিনাইদহে ৮৯.৮৩ শতাংশ, চুয়াডাঙ্গায় ৮৯.০৯ শতাংশ, নড়াইলে ৮৮.৭৯ শতাংশ এবং কুষ্টিয়ায় ৮৮.৭৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।