চলচ্চিত্রকার ঋত্বিকের বাড়িতে গ্যারেজ নির্মাণ বন্ধ

রাজশাহীতে চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের বাড়ি ভেঙে সাইকেল গ্যারেজ নির্মাণের কাজ বন্ধ করে দিয়েছে জেলা প্রশাসন।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Dec 2019, 05:19 PM
Updated : 25 Dec 2019, 05:19 PM

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহম্মদ শরীফুল হক জানান, রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ এই গ্যারেজ নির্মাণ করছিল। বুধবার কলেজ কর্তৃপক্ষকে কাজ বন্ধ রাখতে বলা হয়েছে। যাচাই-বাছাই করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি এফ এম এ জাহিদ সাংবাদিকদের বলেন, “ঋত্বিক একসময় তার এই পৈত্রিক বাড়িতে থাকতেন। তিনি রাজশাহী কলেজিয়েট স্কুল ও রাজশাহী কলেজে পড়েছেন।

“বাড়িটি এরশাদ সরকারের আমলে ১৯৮৯ সালে রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজকে ইজারা দেওয়া হয়। ৯৯ বছরের জন্য ইজারা নিয়ে কলেজ কর্তৃপক্ষ বাড়িটি ব্যবহার করছে। পরে বাড়িটির এক অংশে বহুতল ভবন করে কলেজ কর্তৃপক্ষ। আরেক অংশে যেসব কক্ষে ঋত্বিকরা থাকতেন সেসব কক্ষও ব্যবহার করছে কলেজ কর্তৃপক্ষ। তারই এক অংশ ভেঙে অস্থায়ী বাইসাইকেল গ্যারেজ করার সিদ্ধান্ত নিয়েছে কলেজ কর্তৃপক্ষ। তারা ইতোমধ্যেই বাড়ির একটি অংশ ভেঙে ইট-সুরকি সরিয়ে ফেলেছে।”

প্রশাসনকে স্মারকলিপি দিয়ে ঋত্বিকের পৈত্রিক ভিটা সংরক্ষণ করে হেরিটেজ হিসেবে ঘোষণার দাবি জানানো হয়েছে। একই সঙ্গে এই ভিটায় ঋত্বিক ঘটক স্মৃতি জাদুঘরও গড়ে তোলার দাবি জানানো  হয়েছে।

জাহিদ বলেন, “ঋত্বিক রাজশাহী শহরের মিঞাপাড়ার এই বাড়িতে শৈশব, কৈশোর ও তারুণ্যের একটি সময় কাটিয়েছেন। এই বাড়িতে কিছু সময় বসবাস করেছেন কথাসাহিত্যিক মহাশ্বেতা দেবীও।”

ঋত্বিক ১৯২৫ সালের ৪ নভেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৭৬ সালের ৬ ফেব্রুয়ারি ভারতের কলকাতা মৃত্যু বরণ করেন।

মেঘে ঢাকা তারা (১৯৬০), বাড়ি থেকে পালিয়ে (১৯৫৮), কমলগান্ধার (১৯৬১), তিতাস একটি নদীর নাম (১৯৭৩), যুক্তি তক্ক আর গল্প (১৯৭৪) তার বিশিষ্ট চলচ্চিত্র।