শরীয়তপুরে সেতু ভেঙে যান চলাচল বন্ধ

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলায় একটি সেতু ভেঙে শরীয়তপুর-চাঁদপুর সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

শরীয়তপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2019, 02:15 PM
Updated : 24 Dec 2019, 02:15 PM

মঙ্গলবার বেলা ২টার দিকে এ দুর্ঘটনার পর সেতুর দুই পাশে কয়েক কিলোমিটার এলাকায় যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়েছে।

সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী আসাদুল হক জানিয়েছেন, তারা মেরামতের কাজ শুরু করেছেন। বুধবারের মধ্যে মেরামত কাজ শেষ হলে যান চলাচল স্বাভাবিক হবে।

সড়ক ও জনপথ বিভাগ ও স্থানীয় বাসিন্দারা জানায়, শরীয়তপুর-চাঁদপুর সড়কের সাজানপুর এলাকায় সেতুটি দীর্ঘদিন ধরে নড়বড়ে অবস্থায় থাকায় কয়েক মাস আগে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে সড়ক ও জনপথ বিভাগ।

এখানে সেতুটির সর্বোচ্চ ধারণ ক্ষমতা ৩ মেট্রিক টন উল্লেখ করে সাইনবোর্ড টানিয়ে দেওয়া হয়।

প্রকৌশলী আসাদুল হক বলেন, কিন্তু এই নির্দেশনা উপেক্ষা করে প্রতিদিনই অতিরিক্ত মাল নিয়ে শত শত যানবাহন সেতুটি দিয়ে চলতে থাকে।

“মঙ্গলবার দুপুরে ঢাকা মেট্রো ট ১৬-৪৭৭০ নম্বরের ২২ টন ওজনের একটি কয়লাবাহী ট্রাক ব্রিজটি পার হওয়ার সময় স্লিপার ভেঙে আটকে যায়। এতে যান চলাচল বন্ধ হয়ে গেলে সেতুর দুপাশে শত শত যানবাহন আটকা পড়ে।”

খুলনা-চট্টগ্রাম মহাসড়কের এ অংশটি দিয়ে প্রতিদিন দক্ষিণাঞ্চলের ২১টি জেলার শত শত বাস, ট্রাক, কার্গো, পিকাআপসহ নানা ধরনের গাড়ি চলাচল করে।

দুর্ঘটনা কবলিত ট্রাক চালক জহির মিয়া বলেন, কয়লা ভরতি ট্রাকটি নিয়ে বেনাপোল থেকে চট্টগ্রাম যাচ্ছিলেন। সেতুতে ওঠার পরপরই বিকট শব্দ করে সেতুর একটি স্লিপার ভেঙে যায়। তিনিসহ গাড়িতে থাকা অন্যরা লাফিয়ে নেমে পড়েন।

অন্য এক ট্রাক চালক কিসমত ও শামীম মিয়া বলেন, এ সড়কটি দীর্ঘদিন ধরে খারাপ ছিল। এখন রাস্তার কাজ কিছুটা করা হলেও ব্রিজটি মেরামতের কোনো উদ্যোগ নেই। তাই কয়েকদিন পরপরই ব্রিজের বিভিন্ন অংশ ভেঙে গাড়ি আটকে যায়।

শরীয়তপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী আশিক কাদির বলেন, “ঘটনাটি ঘটার পর আমাদের লোকজন সেখানে পাঠিয়েছি। ট্রাকটি উদ্ধারের পর ব্রিজটি মেরামতের কাজ শুরু হয়েছে। আশা করছি রাতের মধ্যে মেরামত শেষ হলে যানবাহন স্বাভাবিকভাবে চলাচল শুরু হবে।”