জয়পুরহাটে শিশুদের সংবাদ তৈরির কর্মশালা

জয়পুরহাটে সংবাদ তৈরির কৌশল সম্পর্কে শিশুদের জন্য দুই দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জয়পুরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2019, 11:43 AM
Updated : 20 Dec 2019, 11:43 AM

জয়পুরহাট জেলা প্রেসক্লাব মিলনায়তনে শুক্রবার বিকালে সমাপনী অনুষ্ঠানে শিশু সাংবাদিকদের সনদ দেন জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন। বৃহস্পতিবার সকালে একই স্থানে কর্মশালা উদ্বোধন করেন জেলার পুলিশ সুপার মোহাম্মদ আব্দুস সালাম কবির।

শিশুদের জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বিশেষায়িত ওয়েবসাইট হ্যালোর আয়োজনে ইউনিসেফের সহযোগিতায় এ কর্মশালায় ২০ জন শিশু সাংবাদিক অংশ নেয়।

কর্মশালা পরিচালনা করেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হ্যালো এবং প্রিজমের ভারপ্রাপ্ত নির্বাহী সম্পাদক সুলাইমান নিলয়। প্রশিক্ষক ছিলেন জয়পুরহাট প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি ও আরটিভির জয়পুরহাট প্রতিনিধি রাশেদুজ্জামান রাশেদ, বিটিভি প্রতিনিধি মিজানুর রহমান মিন্টু, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জয়পুরহাট প্রতিনিধি মোমেন মুনি ও ডিবিসি নিউজের জয়পুরহাট প্রতিনিধি শামিম কাদির।

এছাড়া শিশু নির্যাতন, শিশু শ্রম ও শিশু অধিকার বিষয়ে আলোচনা করেন জয়পুরহাট সদর থানার ওসি শাহরিয়ার খান।

উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশ সুপার মোহাম্মদ আব্দুস সালাম কবির শিশু সাংবাদিকদের বলেন, “দেশের শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা ও অনলাইন পত্রিকা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ব্যবস্থাপনায় তোমরা যারা শিশু সাংবাদিক হিসেবে দায়িত্ব পালন করছ, সমাজের অহহেলিত শিশুদের নিয়ে তোমাদের লেখনী দেশ ও জাতির উন্নয়নে বড় ভূমিকা রাখবে বলে আশা করছি।

“লবণের সংকট কিংবা পদ্মা সেতুতে শিশু মাথার প্রয়োজন এমন সব ক্ষতিকর গুজব রটনাকারীদের বিরুদ্ধে তোমদের কার্যকর ও শক্তিশালী ভূমিকা থাকবে বলেও বিশ্বাস করি।”

সমাপনী অনুষ্ঠানে সংবাদ কী, কত প্রকার ও কী কী,  শিশু অধিকার কী, কোন কোন বিষয়ের ওপর সংবাদ হতে পারে ইত্যাদি বিষয়ে কর্মশালায় অংশগ্রহণকারীদের জিজ্ঞেস করে সন্তোষ প্রকাশ করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন। পরে তিনি কর্মশালায় অংশ গ্রহণকারীদের সনদ দেন।