হাইমচর উপজেলা নির্বাচন হবে ইভিএমে

আগামী ১৩ জানুয়ারি হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন হবে ইভিএমে।

চাঁদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2019, 02:37 PM
Updated : 15 Dec 2019, 02:37 PM

বিষয়টি নিশ্চিত করে চাঁদপুর জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মো. হেলাল উদ্দিন বলেন, নির্বাচনে মোট ৩১টি কেন্দ্রের দুইশ বুথে ভোট গ্রহণ হবে। প্রতি কেন্দ্রে ইভিএম মেশিনের নিরাপত্তায় দুজন করে সেনাসদস্য নিয়োজিত থাকবেন।

হেলাল উদ্দিন বলেন, অবাধ ও সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি পুলিশ, র‌্যাব, বিজিবি, কোস্ট গার্ড ও আসনার সদস্য ভোট কেন্দ্রে নিয়োজিত থাকবেন।

“প্রতিটি বুথের জন্য নতুন ইভিএম মেশিন আনা হবে। কোনো বুথে যেন ভোগগ্রহণে ব্যাঘাত না হতে পারে তাই অতিরিক্ত আরও দুইশ ইভিএম মেশিন প্রস্তুত রাখা হবে।”

হেলাল উদ্দিন বলেন, যেহেতু হাইমচর উপজেলায় এই প্রথম ইভিএম পদ্ধতিতে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, তাই এই পদ্ধিতিতে নির্বাচন ভোটার ও প্রার্থীসহ সকলের কাছে নতুন।

“আমরা ভোটারদের নির্বাচনের আগে এই পদ্ধতিতে ভোগ প্রয়োগের পদ্ধতিটি হাতে কলমে শিখিয়ে দেব।”

তিনি জানান, ইতিমধ্যে এই নির্বাচনে ভোট গ্রণহকারী প্রিসাইডিং কর্মকর্তাদের একটি তালিকা নির্বাচন অফিসে পাঠানো হয়েছে। তাদেরকে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। পরবর্তীতে তাদের মাধ্যমে প্রতিটি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোগ দেওয়ার পদ্ধতি ভোটারদের শিখানো হবে।

রোববার মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে হাইমচর উপজেলা পরিষদ নির্বাচনে ১৮ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে রিটার্নিং কর্মকর্তা। এর মধ্যে চেয়ারম্যান পদে পাঁচজন, ভাইস চেয়ারম্যান পদে ১১ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুইজন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

মনোনয়নপত্রে ভুল তথ্য দেওয়ায় নাজমা বেগম নামের এক মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়েছে।