জাপান বিভিন্ন পেশার মানুষ নেবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

আগামী বছরের এপ্রিল মাস থেকে জাপান সরকার বাংলাদেশের চিকিৎসক, প্রকৌশলীসহ বিভিন্ন পেশার লোকজন নেবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2019, 05:06 PM
Updated : 9 Dec 2019, 05:07 PM

এ বিষয়ে জাপান সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের একটি চুক্তি সম্পাদন হয়েছে বলেও তিনি জানান।

সোমবার নারায়ণগঞ্জে এক অনুষ্ঠানে তিনি বলেন, “আগামী ২০২০ সালের এপ্রিল মাস থেকে বাংলাদেশ থেকে জাপান সরকার ডাক্তার ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন পেশার লোকজন নিয়ে যাবে। এ জন্য জাপান সরকারের সাথে বাংলাদেশ সরকারের একটি চুক্তি সম্পাদন হয়েছে।” 

তাই জাপান সরকারের কারিকুলাম অনুযায়ী নিজেকে যোগ্য হিসেবে তৈরি করে জাপানে যাওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান তিনি।

দুপুরে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় সরকারি সফর আলী কলেজের ছাত্র-ছাত্রী সংসদের নির্বাচিত প্রতিনিধিদের অভিষেক ও নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

শাহরিয়ার আলম বলেন, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে নানা কৌশলে যাওয়া গেলেও জাপান ও কোরিয়ায় বৈধ উপায়ে ছাড়া কোনোভাবে যাওয়া যাবে না।

তিনি কোনো দুষ্ট চক্র বা দালাল চক্রের ফাঁদে পা না দিয়ে জাপানের ভাষা শিখে জাপান যাওয়ার পরামর্শ দেন।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার বলেন, জাপান সরকার আড়াইহাজারের সাতগ্রাম এলাকায় জাপান ইপিজেড গড়ে তুলছে। এই ইপিজেডে আড়াইহাজারের মানুষ কাজ করে কর্মসংস্থানের সৃষ্টি করতে পারবে।

তিনি এজন্য আড়াইহাজারে জাপানি ভাষা শেখার জন্য স্কুল গড়ে তোলার আহ্বান জানান। জাপানি ভাষা শিখে জাপানি ইপিজেডে শ্রমিক হয়ে কাজ করার আহ্বান জানান।
একই সঙ্গে তিনি সরকারি সফর আলী ভূইয়া কলেজের ছাত্র-ছাত্রীর দাবির পরিপ্রেক্ষিতে এই কলেজের ছাত্র-ছাত্রীদের যাতায়াতের জন্য একটি বাসের ব্যবস্থা করার প্রতিশ্রুতি দেন।

সেই বাসটি যেন দ্রুত তারা পেতে পারেন এ জন্য যোগাযোগ মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর সঙ্গে প্রয়োজনীয় কথা বলে ব্যবস্থা গ্রহণ করবেন বলেও জানান।

সরকারি সফর আলী কলেজের অধ্যক্ষ শাহিন সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার, উপজেলা নিবার্হী কর্মকর্তা সোহাগ হোসেন প্রমুখ।