নওগাঁয় জাতীয় নজরুল সম্মেলন শুরু

নওগাঁয় তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু হয়েছে।

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2019, 06:06 PM
Updated : 8 Dec 2019, 06:06 PM

রোববার সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ সম্মেলন উদ্বোধন করেন প্রধান অতিথি খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

নওগাঁ জেলা প্রশাসনের সহযোগিতায় কবি নজরুল ইনস্টিটিউট এই সম্মেলনের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী বলেন, কাজী নজরুল ইসলাম ছিলেন বাংলা সাহিত্যে এক যুগপ্রবর্তক কবি। সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা ও পরাধীনতার বিরুদ্ধে নজরুলের অগ্নিমন্ত্র বাঙালি জাতির চিত্তে প্রেরণা ও আত্মশক্তিতে উদ্বুদ্ধ হওয়ার সুকঠিন সংকল্প জাগিয়েছিল।

তিনি বলেন, কবি স্বদেশ প্রেম, স্বদেশ বন্দনা, স্বদেশের প্রাকৃতিক সৌন্দর্যের প্রতি আকর্ষণ এবং স্বদেশকে অন্য সকল কিছুর ঊর্ধ্বে স্থান দিয়েছিলেন। তার দেশ বন্দনা, দেশ প্রশস্তি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বহু আগে থেকেই বাঙালি জাতিকে উজ্জীবিত করেছিল।

খাদ্যমন্ত্রী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আগ্রহ, অনুপ্রেরণা ও উদ্যোগে বিদ্রোহী কবি নজরুল ইসলামকে বাংলাদেশে আনা সম্ভব হয়েছিল। তারই সদিচ্ছায় কবিকে জাতীয় কবির মর্যাদায় অধিষ্ঠিত করা হয়েছিল।

তিন দিনব্যপী এই সম্মেলনে রয়েছে জেলার ৫০ জন শিল্পীকে শুদ্ধ বাণী ও সুরে নজরুল সংগীতের প্রশিক্ষক সৃজনের লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান, জাতীয় ও স্থানীয় শিল্পীদের সমন্বয়ে সংগীতানুষ্ঠান ও নৃত্যানুষ্ঠান, শহরের নওগাঁ সরকারি কলেজ ও নওগাঁ সরকারি বিএমসি মহিলা কলেজে পৃথক দুটি আলোচনা সভা, পুরস্কার ও সনদপত্র বিতরণ এবং জেলার ১০টি স্কুলে পৃথক পৃথক প্রতিযোগিতার আয়োজন।

এছাড়াও অনুষ্ঠান স্থলে প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রন্থমেলার আয়োজন রয়েছে।  

নওগাঁ জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের প্রাক্তন অধ্যাপক ও বর্তমানে রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নাটোর-এর অধ্যাপক ও ডিন ড. সাইফুদ্দীন চৌধুরী ও নওগাঁর ভারপ্রাপ্ত পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক।

এ অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন নজরুল গবেষক ও এশিয়ান ইনস্টিটিউট অব বাংলাদেশের বাংলা বিভাগের প্রাক্তন বিভাগী প্রধান ড. সৈয়দা মোতাহের বানু । তার আলোচনার বিষয় ছিল সামজ বিনির্মানে নজরুল সাহিত্য।

এছাড়াও এ অনুষ্ঠানে আলোচনা করেন রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়, নাটোর-এর রেজিস্ট্রার কে এম আব্দুল মোমিন এবং নওগাঁ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক মো. শরিফুল ইসলাম খান।

স্বাগত বক্তব্য রাখেন কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক  মো. আব্দুর রহিম।