বন্ড সুবিধায় আনা সুতা বাজারে বিক্রির অভিযোগে জব্দ

নারায়ণগঞ্জে একটি বেসরকারি গুদাম থেকে ১০ টন সুতা জব্দ করা হয়েছে, যা বন্ড সুবিধায় এনে খোলা বাজারে বিক্রি করা হয় বলে অভিযোগ। তবে এ সময় কাউকে গ্রেপ্তার করা হয়নি।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2019, 05:01 PM
Updated : 8 Dec 2019, 05:06 PM

রোববার দুপুরে টানবাজারের ‘বিসমি ইয়ার্ন ট্রেডিং’-এর সত্ত্বাধিকারি হাজী বিল্লাল হোসেনের গুদামে এই অভিযান চালানো হয়।

ঢাকা ও নারায়ণগঞ্জ সিআইডি পুলিশের সহায়তায় অভিযান পরিচালনা করেন শুল্ক গোয়েন্দা বিভাগের ঢাকার কাস্টমস বন্ড কমিশনারেট কার্যালয়ের কর্মকর্তারা।

কাস্টমস ও বন্ড কমিশনারেটের ঢাকা কার্যালয়ের উপ-কমিশনার রেজভি আহমেদ বলেন, গাজীপুরের টঙ্গী উপজেলার ভাদাম এলাকায় অবস্থিত সুপ্রভো কম্পোজিট নীট কারখানায় সুতা বা কাপড় তৈরির জন্য শুল্কমুক্ত সুবিধায় এসব সুতা আনা হয়েছে। এসব সুতা দিয়ে কাপড় তৈরি করে বিদেশে রপ্তানি করার কথা।

“কিন্তু সুপ্রভো কম্পোজিট নীট কারখানা বন্ড চুক্তি ভঙ্গ করে নারায়ণগঞ্জের বিসমি ইয়ার্ন ট্রেডিংয়ের কাছে এসব সুতা খোলা বাজারে বিক্রি করে দিয়েছে, যা বন্ডের আইন অনুযায়ী সম্পূর্ণ অবৈধ এবং চোরাচালানের সামিল।”

তিনি বলেন, এসব সুতা জব্দ করে ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছে। পরবর্তীতে তদন্ত করে আরও কী পরিমাণ সুতা তারা খোলাবাজারে বিক্রি করেছে তা যাচাইবাছাই করে ফৌজদারি আইনে মামলা দায়ের করা হবে।

কাস্টমস ও বন্ড কমিশনারেট কার্যালয়ের সহকারী কমিশনার আল আমিন বলেন, “আমাদের কাছে র্দীঘদিন ধরে অভিযোগ আসছিল কিছু অসাধু  ব্যবসায়ী শুল্কমুক্ত সুবিধায় কাচাঁমাল হিসেবে সুতা আমদানি করে তা খোলা বাজারে বিক্রি করে দিয়ে দেশীয় শিল্পকে ক্ষতিগ্রস্ত করে আসছিল। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে এই অভিযান চালানো হয়।”

এ সময় উপস্থিত ছিলেন শুল্ক ও গোয়েন্দা বিভাগের কাস্টমস ও বন্ড কমিশনারেটের ঢাকা কার্যালয়ের উপ-পরিচালক রেজভি আহমেদ, সহকারী কমিশনার আল আমিন, শরীফ মোহাম্মদ ফয়সাল, আক্তার হোসেনসহ অনেকে। তাদের সহায়তা করেন ঢাকা ও নারায়ণগঞ্জের সিআইডি পুলিশের কর্মকর্তারা।