খুলনা নিউজপ্রিন্ট মিলের জমিতে হবে সার কারখানা: শিল্প প্রতিমন্ত্রী

দীর্ঘদিন বন্ধ থাকা খুলনা নিউজপ্রিন্ট মিলের জমিতে টিএসপি সার কারখানা নির্মাণ করার আশ্বাস দিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2019, 04:28 PM
Updated : 9 Dec 2019, 08:27 AM

রোববার বিকালে মিলটি পরিদর্শনের সময় সিটি মেয়র তালুকদার আবদুল খালেকের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে তিনি এ আশ্বাস দেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশে টিএসপি সারের ব্যাপক চাহিদা থাকা সত্বেও কারখানা রয়েছে মাত্র একটি। শিল্পনগরী হিসেবে খুলনার একটি ঐতিহ্য রয়েছে।

“এখানে টিএসপি সার কারখানা নির্মিত হলে দেশের চাহিদা যেমন মিটবে, তেমনি এ এলাকার অনেক মানুষের কর্মসংস্থানও হবে।”

এর আগে প্রতিমন্ত্রী খুলনার শিরোমনি এলাকায় সারের গুদাম এবং রূপসা নদীর তীরে বিভিন্ন ঘাট পরিদর্শন করেন।

এ সময় তার সঙ্গে ছিলেন খুলনা সিটি মেয়র তালুকদার আবদুল খালেক, বিসিআইসির চেয়ারম্যান হাইয়ুল কাইয়ুম, পরিচালক (বাণিজ্যিক) আমিনুল আহসানসহ বিসিআইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে দুপুরে যশোর সদর উপজেলার বাহাদুরপুর গ্রামে তিন দশমিক আট একর জমির ওপরে ২৮ কোটি টাকা ব্যয়ে ১০ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতার বাফার গুদাম নির্মাণকাজ পরিদর্শন করেন তিনি।

খুলনার খালিশপুরে ভৈরব নদের তীরে ১৯৫৯ সালে খুলনা নিউজপ্রিন্ট মিল স্থাপিত হয়। ১৯৬০ সালে এর বাণিজ্যিক উৎপাদন শুরু হয়। চালুর পর মিলটি দীর্ঘদিন লাভজনক থাকলেও গত শতকের আশির দশক থেকে লোকসানে পড়ে। ১৯৯৫-৯৬ অর্থবছরে নিউজপ্রিন্টের উপর ৭৫ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার করায় বিদেশ থেকে এ পণ্য আসতে থাকে ব্যাপকভাবে। তখনই প্রকৃতপক্ষে খুলনা নিউজপ্রিন্ট মিলের অবস্থা খারাপ হয়ে পড়ে।

সরকারের এক সিদ্ধান্তে ২০০২ সালের ৩০ নভেম্বর থেকে মিলটি বন্ধ করে দেওয়া হয়। তবে এর আগে ওই বছরের জানুয়ারি থেকে ফার্নেস অয়েলের মূল্য বৃদ্ধি ও চলিত মূলধনের অভাবে মিলের উৎপাদন বন্ধ ছিল।