নবাবগঞ্জে পাওয়া সেই নবজাতক ছোটমনি নিবাসে

ঢাকার নবাবগঞ্জ উপজেলায় তিন দিন আগে গ্রামের একটি জংলা থেকে উদ্ধার হওয়া নবজাতকের মা-বাবার খোঁজ না মেলায় তাকে সরকারি একটি আশ্রয় কেন্দ্রে পঠানো হয়েছে।

আসাদুজ্জামান সুমন কেরানীগঞ্জ-দোহার-নবাবগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2019, 03:21 PM
Updated : 4 Dec 2019, 03:22 PM

বুধবার দুপুরে নবাবগঞ্জ সমাজকল্যাণ কর্মকর্তা মো. মিজানুর রহমান বিষয়টি জানান, ছেলেটিকে রাজধানীর আজিমপুরে ‘সরকারি ছোটমনি নিবাসে’ পাঠিয়েছে নবাবগঞ্জ উপজেলা প্রশাসন।

নবাবগঞ্জের আগলা ইউনিয়নের টিকরপুর গ্রামে একটি ঝোপ থেকে স্থানীয় আয়েশা বেগম (৫৫) রোববার দুপুরে সদ্য ভূমিষ্ঠ এই ছেলেটিকে চাদর ও ওড়না পেঁচানো রক্তাক্ত অবস্থায় উদ্ধার করেন।

সমাজকল্যাণ কর্মকর্তা মিজানুর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিশুটি এখন সম্পূর্ণ সুস্থ আছে। তাই ইউএনও মহোদয় লিগ্যাল ওয়েতে সব কার্য সম্পাদন করে শিশুটিকে রাজধানীর আজিমপুরে সরকারি ছোটমনি নিবাসে নিয়ে নেওয়ার নির্দেশ দেন।”

নবাবগঞ্জে যিনি শিশুটিকে পেয়েছিলেন তিনিসহ আরও বেশ কয়েকজন শিশুটিকে নবাবগঞ্জ থেকেই দত্তক নিতে চেয়েছিলেন বলে মিজানুর জানান।

“কিন্তু নবাবগঞ্জে আদালত না থাকায় কাউকে দেওয়া সম্ভব হয়নি। এখানে আমাদের উপজেলা প্রশাসনের কিছুই করার নেই। আমরা নিরুপায়।”

তিনি বলেন, এখন যদি কেউ শিশুটিকে দত্তক নিতে চায় তাহলে তাকে আইনি প্রক্রিয়ায় গিয়ে আদালতে উপস্থাপন করতে হবে। পরে আদালত বাচ্চাটি কাকে দেবে তা নির্ধারণ করবে।

এদিকে শিশুটিকে যিনি পেয়েছিলেন সেই আয়েশা বেগম শিশুটিকে না পাওয়ায় কান্নাকাটি করছেন বলে তার মেয়ের স্বামী শামীম হোসেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তার শাশুড়ির হাই প্রেসারসহ বিভিন্ন শারীরিক সমস্যা রয়েছে। তিনি অসুস্থ হয়ে পড়েছেন।

“শাশুড়ির সঙ্গে আমার স্ত্রী মনোয়ারাও কান্নাকাটি করছেন। আমরা তিনজনই দুপুরে ছোটমনি নিবাসে এসেছি। এখান থেকে আমাদের বলা হয়েছে শিশুটিকে পেতে হলে আমাদের কোর্টে মামলা করতে হবে।”

সেজন্য তারা একজন আইনজীবীর কাছে গিয়েছেন বলে জানান শামীম।