ফরিদপুরে রাস্তার পাশে মেডিকেল বর্জ্য, এলাকাবাসীর ক্ষোভ

ফরিদপুর শহরে রাস্তার পাশে বিষাক্ত মেডিকেল বর্জ্য ফেলায় এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছেন।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2019, 10:43 AM
Updated : 3 Dec 2019, 10:43 AM

শহরের পশ্চিম খাবাসপুর ও হাড়কান্দি এলাকায় গিয়ে দেখা গেছে, ফরিদপুর মেডিকেল কলেজ সংলগ্ন বিএডিসি অফিসের সামনে এসব বর্জ্য ফেলা হচ্ছে রাস্তার পাশে ফুটপাতজুড়ে।

ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠান এসব বর্জ্য ফেলছে বলে এলাকাবাসীর অভিযোগ।

তবে ওই হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক আবজাল হোসেন বলেন, এই বর্জ্য তাদের হাসপাতালের নয়। এসব বর্জ্য প্রাইভেট ক্লিনিকগুলোর।

তাদের বর্জ্য পৌরসভার গাড়ি এসে নিয়ে যায় বলে তিনি জানান।

স্বাস্থ্যসেবা দেওয়া প্রতিষ্ঠানের এমন কাজে অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। যারা স্বাস্থ্যসেবা দিচ্ছে তারাই যদি আবার মানুষের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলে তাহলে সমস্যাটা জটিল হয়ে যায় বলে অভিযোগ করেছেন এলাকাবাসী।

বিএডিসি অফিসের হিসাব সহকারী মানোয়ার হোসেন কিছুদিন ধরে শ্বাসকষ্ট অনুভব করছেন বলে জানান।

তিনি বলেন, “অফিসে যতক্ষণ থাকি দুর্গন্ধের সঙ্গে বাস করি। ডেঙ্গু আতঙ্কের সময়ও এখানে এভাবেই ময়লা ফেলা হয়েছে।”

খোঁজ নিয়ে জানা গেছে, সদর হাসাপাতালের সামনে সড়ক ও জনপথ বিভাগের জায়গায় পৌরসভার একটি ডাস্টবিন ছিল। হাসপাতাল কর্তৃপক্ষের আপত্তির কারণে সম্প্রতি তা অপসারণ করা হয়।

ফরিদপুর পৌরসভার মেয়র মাহতাব আলী মেথু বলেন, “হাসপাতাল কর্তৃপক্ষের আপত্তির কারণে ওখানকার ডাস্টবিনটা ভেঙে ফেলা হয়েছে। ওই এলাকায় আরেকটি ডাস্টবিন অচিরেই করে দেওয়া হবে।”

মেয়র বলেন, “মেডিকেল কলেজ এলাকায় যত্রতত্র ক্লিনিক গড়ে ওঠায় এসব নিয়ন্ত্রণ করা যাচ্ছে।”

ফলে এলাকাবাসীও দুশ্চিন্তা থেকে মুক্ত হতে পারছে না। এদিকে ফরিদপুর সদর হাসপাতালের চিকিৎসক তানসিফ জুবায়ের নাদিম ক্লিনিক্যাল বর্জ্যের গুরুতর ক্ষতির কথা স্বরণ করিয়ে দিয়েছেন।

তিনি বলেন, “ক্লিনিক্যাল বর্জ্য খুবই বিষাক্ত। এটি বাতাসে মিশে অনেক রকম রোগের কারণ হতে পারে। সবচেয়ে মারাত্মক হল, এটি বিদ্যমান রোগ আরও বাড়িয়ে তোলে। যেকোনো জায়গায় ইনফেকশন হতে পারে। এছাড়া শ্বাসকষ্ট, ডায়রিয়াসহ নানা রকম রোগ ছড়ায়। জনস্বাস্থ্যের জন্য এই দূষিত বাতাস খুবই ঝুঁকিপূর্ণ।”