ছাত্রের ফেইসবুক স্ট্যাটাস নিয়ে বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তনের বিষয়ে ফেইসবুকে এক ছাত্রের স্ট্যাটাস দেওয়ার ঘটনা তদন্তে কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2019, 07:16 AM
Updated : 3 Dec 2019, 07:16 AM

বিশ্ববিদ্যালয়ের আইন আনুষদের ডিন আব্দুল কুদ্দুস মিয়ার নেতৃত্বে পাঁচ সদস্যের ওই কমিটি সোমবার গঠন করা হয় বলে রেজিস্ট্রার অধ্যাপক নূরউদ্দিন আহমেদ জানিয়েছেন।

কমিটিতে তাকেও সদস্য হিসেবে রাখা হয়েছে। অন্যরা হলেন- মানবিকী অনুষদের ডিন মোহাম্মদ আশিকুজ্জামান ভূইয়া, গণিত বিভাগের চেয়ারম্যান ড. দিপংকর কুমার ও সহকারী রেজিস্ট্রার নজরুল ইসলাম।

কমিটিকে সাত কর্ম দিবসের মধ্যে তদন্ত শেষে কর প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এবিষয়ে জারি করা অফিস আদেশে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তনের নিমিত্তে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী কবির আল গালিব ফেসবুকে স্ট্যাটাস দেয়, যা অত্যন্ত অনাকাক্ষিত।

ওই স্ট্যাটাসকে ‘বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাবিধির ৫(ক) নম্বর ধারা ভঙ্গ করার সামিল’ হিসেবে বর্ণনা করে শৃঙ্খলা বোর্ডের সুপারিশ অনুযায়ী ওই ছাত্রকে চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে না দেওয়ার সিদ্ধান্ত রোববার জানানো হয়।

রেজিস্ট্রার নূরউদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত ৩০ সেপ্টেম্বর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে নাসিরউদ্দিনের পদত্যাগের পর ভারপ্রাপ্ত ভিসি হিসেবে অধ্যাপক শাহজাহান দায়িত্ব নিলে শিক্ষার্থীরা বিভিন্ন দাবি নিয়ে স্মারকলিপি দেয়।

তিনি বলেন, ওইসব দাবির মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে ‘বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ রাখার দাবিও করা হয়। কিন্তু বিষয়টি স্পর্শকাতর হওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন এটি অগ্রাহ্য করে। পরে শিক্ষার্থী কবির আল গালিব বিষয়টি নিয়ে ফেইসবুকে একটি স্ট্যাটাস দেয়।

তবে কবির আল গালিব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জাতির পিতার নামের এ বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করার কথা ফেইসবুকে লিখে ছিলাম। বিজ্ঞান ও প্রযুক্তি বাদ দিয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়’ করার প্রস্তাব করেছিলাম।”

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি শাহজাহান বলেন, অভিযোগটি স্পর্শকাতর। তাই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রতিবেদন দেখে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।