বায়ুদূষণ রোধে গাজীপুরে ৮ ইট ভাটা ধ্বংস

সোমবারের অভিযানে আরবিসি, বিএবি-১, বিএবি-২, বিএ্যান্ডবি, বিএনবি, বিওএ, এমজেবি-১ ও এমজেবি-২ নামক ইট ভাটা গুঁড়িয়ে দেওয়া হয়। এ সময় প্রত্যক ইট ভাটা মালিককে পাঁচ লাখ টাকা করে জরিমানা করা হয়।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2019, 01:06 PM
Updated : 2 Dec 2019, 01:17 PM

বায়ু দূষণ রোধে গাজীপুরে আটটি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিয়ে ৪০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের নির্বাহী হাকিম মাকছুদুল ইসলামের নেতৃত্বে গাজীপুর নগরের রাজাবাড়ি, বাঘিয়া ও বাইমাইল নদীরপার এলাকায় বেশ কয়েকটি ইটভাটায় এ অভিযান চলে।

আরবিসি, বিএবি-১, বিএবি-২, বিএ্যান্ডবি, বিএনবি, বিওএ, এমজেবি-১ ও এমজেবি-২ নামের আটটি ইটভাটা ভেঙে পানি দিয়ে ভাটার আগুন নিভিয়ে দেওয়া হয় এ অভিযানে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম বলেন, হাইকোর্টের নিদের্শনা এবং পরিবেশ অধিদপ্তরের সার্বিক নির্দেশনা অনুসারে বায়ু দূষণ প্রতিরোধে গাজীপুর নগরে অবৈধ ইটভাটা ধ্বংস করা হয়েছে।

 “এ সময় প্রতিটি ইটভাটা মালিককে পাঁচ লাখ টাকা করে জরিমানা ধার্য করা হয়। এরমধ্যে পাঁচটি ইটভাটা থেকে নগদ ২৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।”

গত মাসের বেশ কয়েক দিন ঢাকা বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষে উঠে যায়। এ সময় হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) পক্ষে হাই কোর্টে করা রিটের উপর সম্পূরক আবেদন করে।

ওই আবেদনের প্রেক্ষিতে গত মঙ্গলবার ঢাকার বায়ু দূষণ রোধে নীতিমালা প্রণয়নে কমিটি গঠন এবং সঙ্গে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সীগঞ্জ ও মানিকগঞ্জে অবৈধ ও পরিবেশ আইন লঙ্ঘন করে চলা ইটভাটা ‘১৫ দিনের মধ্যে’ বন্ধ করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনারও নির্দেশ দেয় হাই কোর্ট।

এছাড়াও আদালত সেদিন শুকনো মৌসুমে ধুলো ছড়িয়ে বায়ু দূষণ বাড়তে না পারে এমনভাবে রাজধানীর উন্নয়ন ও সংস্কার কাজ চলা জায়গায় ১৫দিনের মধ্যে ঘিরে ফেলার নির্দেশও দেয়। পাশাপাশি ‘ধুলোবালি প্রবণ’ এলাকায় দিনে দুই বার করে পানি ছিটাতে ৪৮ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতেও বলে।

বায়ু দূষণ রোধে অবৈধভাবে স্থাপিত ইট ভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদালতের নির্দেশনার মধ্যে এ অভিযান পরিচালিত হচ্ছে উল্লেখ করে গাজীপুর পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, বেশ কয়েকটি ইটভাটা নিয়মভঙ্গ করে চালু রয়েছে এমন সংবাদের ভিত্তিতে সোমবার ওসব এলাকায় অভিযান চালানো হয়।

গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুস সালাম সরকার জানান, গাজীপুর নগরসহ বিভিন্ন উপজেলায় বেশ কিছু ইটভাটা রয়েছে। এসব ভাটা নিয়মনীতি তোয়াক্কা না করে পরিবেশ দূষণ করে যাচ্ছে। এদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

গাজীপুরের এ অভিযানের সময় র‌্যাব-১ পোড়াবাড়ি ক্যাম্পের কোম্পানি কমান্ডার আব্দুল্লাহ আল মামুন, গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুস সালাম সরকার, পরিদর্শক এস.কে মুজাহিদসহ জিএমপি পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।