একশ শিল্পীর তুলিতে একশ ফুটে ফুটল বঙ্গবন্ধু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্ম শতবার্ষিকী উপলক্ষ্যে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় একশ’ শিল্পী একশ’ ফুট ক্যান্ভাসে তার জীবন ভিত্তিক ছবি এঁকেছেন।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2019, 05:31 PM
Updated : 1 Dec 2019, 05:31 PM

রোববার বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধিসৌধের পাবলিক প্লাজায় তারা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারগারের রোচনামচাকে ভিত্তি করে এসব ছবি আঁকেন।

এ সময় শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, টুঙ্গিপাড়ায় সব শিল্পী এসে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোচনামচা নিয়ে একশ’ চিত্র কর্ম নির্মাণ করেছে।

“বঙ্গবন্ধু বই দু’টিতে ১৯৬৮ পর্যন্ত শেষ করেছেন। বঙ্গবন্ধু সেখানে শেষ করেছেন, তারপরই ১৯৬৯, ১৯৭১ এবং ১৯৭২ থেকে ১৯৭৫ সালকে কয়টি পর্বে ভাগ করে আমরা একশ’ ফুট ক্যানভাসে এ শিল্পকর্ম নির্মিণ করেছি।”

শিল্পকরা একাডেমি সাংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জাতির পিতার জম্ম শতবার্ষিকী জাতীয় বাস্তবায়ন কমিটি অনেক পরিকল্পনা গ্রহণ করেছে বলে জানান তিনি।

এই উদ্যোগে অংশ নেন চিত্রশিল্পী জামাল উদ্দিন আহমেদ, আব্দুল মান্নান, জাহিদ মোস্তফা, আফরোজা জামিল কংকা, কীরিটী রঞ্জন বিশ্বাস, দুলাল চন্দ্র গাইন ও নাসিম আহমেদ নাদভী।

এছাড়া সনজিব দাস অপু, শহীদ কবির, নাজমা আক্তার, কামাল পাশা, আলম আনসারীসহ দেশের একশ’ শিল্পী সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রিয় নেতার ছবি আঁকেন।

একশ’চিত্রশিল্পীর কো-অর্ডিনেটর চিত্রশিল্পী জামাল উদ্দিন আহমেদ বলেন, এসব ছবি আগামী বছর ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও বিদেশে প্রদর্শন করা হবে।

এ ছবি দেখেই দর্শনার্থীরা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ও কারগারের রোচনামচা বই পড়তে আগ্রহী হবেন বলে মনে করছেন তিনি।