গাড়ি ও ডিলার সংকট, জেলায় যাচ্ছে না ন্যায্যমূল্যের পেঁয়াজ: বাণিজ্য মন্ত্রী

গাড়ি ও ডিলারের অভাবে জেলা পর্যায়ে টিসিবির ন্যায্যমূল্যের পেঁয়াজ বেচতে পারছেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2019, 05:37 PM
Updated : 27 Nov 2019, 05:37 PM

বুধবার নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে সন্ধ্যায় সাংবাদিকদের বাণিজ্য মন্ত্রী টিপু মুনশী বলেন, গাড়ির প্রাপ্যতা ও ডিলার নিয়োগসহ নানা সীমাবদ্ধতার কারণে দেশের বিভিন্ন জেলায় টিসিবি পণ্য বিক্রি করা যাচ্ছে না।

“তবে এসব সমস্যার দ্রুত সমাধান করে জেলা পর্যায়ে টিসিবির মাধ্যমে পেঁয়াজ বিক্রি করা হবে।”

গত সেপ্টেম্বরে ভারতে পেঁয়াজের দাম বেড়ে যাওয়া এবং পরবর্তীতে রপ্তানি বন্ধ করে দেওয়ায় বাংলাদেশে পেঁয়াজের দাম বাড়তে থাকে। পুরো অক্টোবরজুড়েই দেশে পেঁয়াজের দাম ওঠানামার মধ্যে ছিল।

ঘূর্ণিঝড় বুলবুলের পর কোথাও কোথাও প্রতি কেজি পেঁয়াজের দাম ৩০০ টাকাতেও উঠে যায়। পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির মধ্যে ৪৫ টাকা কেজি দরে টিসিবির মাধ্যমে পেঁয়াজ বিক্রি শুরু করে সরকার।

গত ২১ নভেম্বর পেঁয়াজ বিক্রির স্থান বাড়ানোর কথা জানায় মন্ত্রণালয়। ঢাকা শহরে ১৫টি স্থান বাড়িয়ে ৫০টি স্থানে ট্রাকে করে এ পেঁয়াজ বিক্রি করা হচ্ছে বলে সেদিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় বাণিজ্য মন্ত্রণালয়। তবে বিভাগ ও জেলা পর্যায়ে কতটি স্থানে টিসিবির মাধ্যমে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে সে তথ্য দিতে পারেননি মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এছাড়া দাম বৃদ্ধির লাগাম টানতে সরকার বিশেষ উদ্যোগ নিয়ে আকাশ ও সমুদ্র পথে পর্যাপ্ত পেঁয়াজ আমদানি শুরু করে। ইতিমধ্যে আকাশ ও সমুদ্র পথে পেঁয়াজের চালানগুলো দেশে পৌঁছাতে শুরু করেছে। বিভিন্ন এয়ারেলাইন্সের মাধ্যমে মিসর, তুরস্ক, পাকিস্তান থেকে এসব পেঁয়াজ আমদানি হচ্ছে।

ঢাকায় আসার পথে সৈয়দপুর বিমানবন্দরে টিপু মুনশী বলেন, বৃহস্পতিবারের মধ্যে মিশর থেকে আমদানি করা পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে।

বিদেশ থেকে ১২০ থেকে ২২০ টাকা কেজি দরে কিনে ভর্তূকি দিয়ে টিসিবির মাধ্যমে এ পেঁয়াজ দেওয়া হবে বলে জানান তিনি।