বগুড়ার সাবেক প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির মামলা

অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে বগুড়ায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) এক সাবেক প্রকৌশলীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2019, 02:53 PM
Updated : 26 Nov 2019, 02:55 PM

দুদকের সমন্বিত বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম বাদী হয়ে মঙ্গলবার নিজ দপ্তরে মামলাটি দায়ের করেন।

মামলার আসামি আনিছুর রহমান সরদার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) বগুড়ার সাবেক নির্বাহী প্রকৌশলী।

নওগাঁর ভীমপুর গ্রামের মৃত তাজিম উদ্দিন সরদারের ছেলে আনিছুর রহমান সরদারকে দুর্নীতির অভিযোগে ২০০৮ সালে বাধ্যতামূলক অবসরে দেওয়া হয়। তখন তিনি রংপুরে এলজিইডির নির্বাহী প্রকৌশলী ছিলেন। এর আগে তিনি বগুড়ায় ওই একই পদে কর্মরত ছিলেন।

মামলার বাদী দুদক কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, আনিছুর রহমান সরদারকে তার নিজের এবং স্ত্রীসহ নির্ভরশীলদের স্থাবর ও অস্থাবর সম্পদের বিবরণ দাখিলের জন্য ২০০৮ সালের ২৩ জুন দুদকের বগুড়া জেলা কার্যালয় থেকে চিঠি দেওয়া হয়। তার বিশ দিনের মাথায় আনিছুর রহমান সরদার মোট ১ কোটি ৩ লাখ ৬৩ হাজার ৫৯২ টাকার সম্পদ বিবরণী দাখিল করেন; যাতে তার নিজের নামে ৫৫ লাখ ১৮ হাজার ৫৫১ টাকার এবং বাকি ৪৮ লাখ ৪৫ হাজার ৪১ টাকার সম্পদ দেখান স্ত্রী আইরিন পারভিনের নামে।

দুদক বগুড়া কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম বলেন, দীর্ঘ অনুসন্ধানে দেখা যায় আনিছুর রহমান সরদার নির্বাহী প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালনকালে অসাধু উপায়ে ৫৪ লাখ ৪৬ হাজার ২৮০ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জন করেছেন। এছাড়া তিনি তার দাখিল করা সম্পদ বিবরণীতে ৭ লাখ ১২ হাজার ২৪৭ টাকার সম্পদের তথ্যও গোপন করেছেন। এ কারণে তার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪-এর ২৬(২) এবং ২৭(১) ধারায় মামলা দায়ের করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে আমিনুল ইসলাম বলেন, আনিছুর রহমান সরদারের স্ত্রীর বিরুদ্ধেও অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগ ছিল। কিন্তু তিনি এরই মধ্যে মৃত্যুবরণ করায় নিয়ম অনুযায়ী তার বিরুদ্ধে কোনো মামলা হচ্ছে না।