স্বাভাবিক হচ্ছে খুলনায় বাস চলাচল

শাস্তির মাত্রা বাড়িয়ে প্রণীত নতুন সড়ক পরিবহন আইন নিয়ে ভয়ে শ্রমিকরা রাস্তায় না নামায় যান চলাচলে সৃষ্ট অচলাবস্থা কাটতে শুরু করেছে খুলনা অঞ্চলে।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2019, 01:16 PM
Updated : 22 Nov 2019, 01:16 PM

শুক্রবার দুপুরের পর খুলনার সব রুটের বাস চলাচল স্বাভাবিক পর্যায়ে দেখা গেছে। বৃহস্পতিবার সন্ধ্যার পর খুলনা থেকে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন গন্তব্যে ছেড়ে যায় কয়েকটি পরিবহন। এতে যাত্রীদের মধ্যে স্বস্তি ফিরে আসতে শুরু করে।

নতুন সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা নিয়ে আপত্তি জানিয়ে গত সোমবার থেকে বিভিন্ন জেলায় বাস চলাচল বন্ধ রাখেন চালকরা। তারপর বুধবার নাগাদ অধিকাংশ জেলায় যান চলাচল স্বাভাবিক হলেও খুলনায় অচলাবস্থা থেকে যায় শুক্রবার দুপুর পর্যন্ত।

খুলনা শহরে সরেজমিনে দেখা যায়, সকালের দিকে দু-একটা বাস রাস্তায় নামলেও দুপুর নাগাদ স্বাভাবিক হয়ে আসে বাস চলাচল। আর বিকালে কাউন্টারগুলোয় অতিরিক্ত যাত্রীর চাপ পড়ে।

খুলনা থেকে ঢাকা যেতে ইচ্ছুক কামাল হোসেন নামে একজন যাত্রী বলেন, বাস চলাচলের খবর শুনে ঢাকা যাওয়ার জন্য বাড়ি থেকে বের হয়েছেন তিনি।

“এসে দেখি কাউন্টারগুলোয় টিকিট নাই। তবে আগামীকাল সকালের টিকিট পাওয়া যাচ্ছে।”

সন্ধ্যায় সোনাডাঙ্গা বাস টার্মিনালে গিয়ে যাত্রীদের ব্যাপক ভিড় দেখা গেছে।

সোহাগ পরিবহনের বুকিং সহকারী জমির উদ্দিন বলেন, “পরিবহন পরিস্তিতি এখন স্বাভাবিক। আমরা আজ থেকে বুকিং নিতে নিচ্ছি।”

সাতরাস্তা মোড়ের দিদার পরিবহন কাউন্টারের বুকিং সহকারী তরিকুল ইসলাম বলেন, “রয়্যাল ও সাতরাস্তা মোড় থেকে সব বাস ছাড়া শুরু হয়েছে। যাত্রীদের চাপ বেশি। এ কারণে টিকিট সংকট রয়েছে।”

খুলনা জেলা মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি নুরুল ইসলাম বেবী বলেন, “আমরা কখনোই বাস বন্ধ করতে বলিনি। কিন্তু চালকরা তা শোনেননি। বুধবার রাতে ঢাকায় বৈঠক হয়েছে। তাতে সুরাহা হয়নি। বৃহস্পতিবার দুপুরেও আলোচনা হয়েছে। এরপর সন্ধ্যায় বাস চালু করার কথা বলা হয়েছে।”