নোয়াখালীতে অর্ধশত দোকান পুড়েছে, আহত ১০

নোয়াখালীর প্রধান বাণিজ্য কেন্দ্র চৌমুহনীতে অগ্নিকাণ্ডে অর্ধশত দোকান পুড়ে গেছে। এ সময় ফায়ার সার্ভিসের দুই কর্মীসহ অন্তত ১০ জন আহত হয়েছেন।

নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2019, 04:38 PM
Updated : 17 Nov 2019, 04:38 PM

রোববার সন্ধ্যায় রেলওয়ে স্টেশন মার্কেটে এ ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

আহতদের মধ্যে পাঁচজনকে বেগমগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়েছে।

চৌমুহনী ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার জহিরুল ইসলাম বলেন, সন্ধ্যা ৬টার দিকে রেলওয়ে স্টেশন মার্কেটের নূর ক্রোকারিজের পেছন দিক থেকে হঠাৎ আগুন দেখা যায়। মুহুর্তের মধ্যে আগুন পাশের দোকানগুলোতে ছড়িয়ে পড়ে।

“মোবাইলের দোকান, ক্রাকারিজের দোকান, হোটেলসহ ছোটবড় অর্ধশত দোকান পুড়ে ছাই হয়ে গেছে। খবর পেয়ে চৌমুহনী ও মাইজদী থেকে ফায়ার সার্ভিসের চারটি ইউনিটেএসে দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।”

আগুনের সুত্রপাত কিংবা ক্ষয়ক্ষতির বিষয়ে ফায়ার সার্ভিস কিছু জানাতে পারেনি। তবে স্থানীয় ব্যবসায়ীরা কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে ধাবি করছেন।

জেলা প্রশাসক তন্ময় দাস ঘটনাস্থলে পরিদর্শন করেছেন।

এ সময় তিনি ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদেরকে সান্তনা দেন।

তিনি বলেন, গত পাঁচ মাসের মধ্যে একই জায়গায় এ নিয়ে তিনবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। এটি নিছক দুর্ঘটনা নাকি নাশকতা বিষয়টি খতিয়ে দেখার জন্য বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব আলমকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তিনি জানান, কমিটির অপর দুই সদস্য হলেন বেগমগঞ্জ মডেল থানার ওসি হারুনুর রশিদ ও চৌমুহনী ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার জহিরুল ইসলাম। তাদেরকে এক আগামী সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

রাত ৯টার দিকে সাবেক বাণিজ্য উপদেষ্টা ও বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি বরকত উল্লা বুলু ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সান্ত্বনা দেন।

এ সময় তিনি একই জায়গায় বার বার অগ্নিকাণ্ডের ঘটনাকে রহস্যজনক উল্লেখ করে এ ব্যপারে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠনের দাবি জানান।

তিনি অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সরকারিভাবে সহায়তা ও ব্যাংক ঋণ মওকুফের দাবি জানান।

চৌমুহনী সাধারণ ব্যবসায়ী সমিতির কার্যকরী সভাপতি মোরশেদুল আমিন ফয়সার বলেন, এর আগে গত ৭ জুন এবং ২৯ জুলাই চৌমুহনীর রেলওয়ে স্টেশন মার্কেটে আরও দুইবার ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।