তেলবাহী ওয়াগন না আসায় সিলেটে ডিজেল সংকট

সিলেটে সপ্তাহ ধরে জ্বালানি তেলের সংকটে বিপাকে পড়া পরিবহন শ্রমিকরা বিক্ষোভ করেছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2019, 10:09 AM
Updated : 17 Nov 2019, 10:09 AM

রোববার দুপুরে সিলেট শহরের বাবনা পয়েন্ট এলাকায় বিক্ষোভ করে দ্রুত সমাধান দাবি করেছে শ্রমিকরা।

সিলেট পেট্রোল পাম্প মালিক সমিতির সভাপতি মোস্তফা কামাল বলেন, গত ৯ নভেম্বর সর্বশেষ তেলবাহী ওয়াগন সিলেট এলেও  ব্রাক্ষণবাড়িয়ার কসবা ও সিরাজগঞ্জে ট্রেন দুর্ঘটনার অজুহাতে আর কোন ওয়াগন সিলেটে এসে পৌঁছেনি।

“সিলেটে ডিজেল সরবরাহ ওয়াগন নির্ভর হওয়ায় প্রায়ই এমন পরিস্থিতির মুখে পড়তে হয়।”

জ্বালানী তেল বিপনন ও সরবরাহকারী রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান পদ্মা, মেঘনা এবং যমুনা অয়েল কোম্পানির ডিপোগুলো তেল শূন্য হয়ে পড়ায় সংকটে পড়েছে পেট্রোল পাম্পগুলোও।

পদ্মা ওয়েল কোম্পানির সিলেটের ডিপো ইনচার্জ মো. সোহেল ইদ্রিস জানান, সিলেট অঞ্চলে প্রতি দিন ডিজেলের চাহিদা প্রায় ৮-১০ লাখ লিটার।

“আগে প্রতি সপ্তাহে রেলওয়ের ওয়াগন দিয়ে ৫-৬ লাখ লিটার ডিজেল সরবরাহ করা হলেও গত এক সপ্তাহ ধরে কোনো ওয়াগনই আসছে না সিলেটে। ফলে পদ্মা, মেঘনা এবং যমুনা অয়েল কোম্পানীর ডিপোগুলো প্রায় তেল শূন্য হয়ে পড়েছে। ”

যমুনা ওয়েল কোম্পানি সিলেটের মার্কেটিং ম্যানেজার মো. আব্দুল বাকী জানান, রেলওয়ের সংকটের কারণে সিলেটে ডিজেল সংকট দেখা দিয়েছে।

সিলেটে ডিজেল সরবরাহ ট্রেন নির্ভর না রেখে বহুমাত্রিক করতে তাদের প্রতিষ্ঠান থেকে প্রস্তাব দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে সিলেট রেলওয়ে স্টেশন ম্যানেজার আতাউর রহমান জানান, রেলের ইঞ্জিন সংকটের কারণে নিয়মিত তেলবাহী ওয়াগন সিলেট আসছে না, তাই এ সংকট হয়েছে।

তবে শিগগির এ সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়া হবে উল্লেখ করে তিনি জানান,  চট্রগ্রাম থেকে তেলবাহী ওয়াগন এলেই তা দ্রুত সরবরাহের ব্যবস্থা করা হবে।