পেঁয়াজের মূল্যবৃদ্ধির প্রতিবাদ, বাজারে অভিযান

পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে গাইবান্ধায় বিক্ষোভ ও সমাবেশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি।

জেলা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2019, 03:03 PM
Updated : 16 Nov 2019, 03:05 PM

এদিকে, বেশি দামে পেঁয়াজ বিক্রির অভিযোগে দেশের বিভন্ন স্থানে অভিযান চালিয়েছে প্রশাসন।

গাইবান্ধা প্রতিনিধি জানান, শনিবার দুপুরে শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) জেলা কমিটি।

দুপুর সাড়ে ১২টায় শহরের এক নম্বর রেল গেট এলাকায় সিপিবির জেলা কার্যালয় চত্বর থেকে মিছিল শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

ছবি-গাইবান্ধা প্রতিনিধি

পরে ডিবি রোডের আসাদুজ্জামান মার্কেটের সামনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন পার্টির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য মিহির ঘোষ, জেলা সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, সহ-সাধারণ সম্পাদক মুরাদ জামান রব্বানী প্রমুখ।

বক্তারা পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির জন্য বাণিজ্য মন্ত্রীর পদত্যাগ এবং অসাধু ব্যবসায়ী সিন্ডিকেটকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

চুয়াডাঙ্গায় পেঁয়াজ বিক্রেতার জরিমানা

অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অভিযোগে চুয়াডাঙ্গা শহরে কাঁচা বাজারে (নিচের বাজার) দুই প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

শনিবার দুপুরে শহরের নিচের বাজারের কাঁচামালের খুচরা ও পাইকারী বাজারে এ অভিযান চালানো হয়।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ম্যাজিস্ট্রেট সিব্বির আহমেদ বলেন, শহরের খুচরা ও পাইকারী বাজারে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে সংবাদ পেয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

ছবি-চুয়াডাঙ্গা প্রতিনিধি

অভিযানে নেতৃত্ব দেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট সিব্বির আহমেদ ও ম্যাজিস্ট্রেট আমজাদ হোসেন।

সিব্বির আহমেদ বলেন, উপযুক্ত তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে দুই ব্যবসায়িক প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া প্রতিষ্ঠানগুলোতে নির্ধারিত মূল্য তালিকা না টাঙ্গিয়ে ইচ্ছামতো পণ্য বিক্রির প্রমাণও পাওয়া যায়।

কুষ্টিয়ায় বাজারে পুলিশের অভিযান

ইচ্ছেমতো পেঁয়াজের দাম নেওয়ার অভিযোগে জেলা পুলিশ শনিবার বাজারে অভিযান চালিয়েছে।

সকাল সাড়ে ৮টায় কুষ্টিয়া পুলিশ সুপার এসএম তানভির আরাফাত পৌর বাজারে এই অভিযান পরিচালনা করেন।

পুলিশ সুপার সাংবাদিকদের বলেন, পুলিশ যাওয়ার আগেই অধিকাংশ পেঁয়াজ ব্যবসায়ী তাদের ঘরে মজুত করা পেঁয়াজ সরিয়ে ফেলেন।

এসপি তানভির আরাফাত আরও বলেন, তিনি ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছেন।

“পেঁয়াজ বাজারে পুলিশ দেখে কয়েকজন ভোক্তা/ক্রেতা বিভিন্ন রকম দাম হাঁকানোর অভিযোগ করেন পুলিশের কাছে। ক্রেতারা কেউ কেউ প্রতি কেজি পেঁয়াজ ২১০ বা ২২০ টাকা দরে কিনেছেন বলেও জানান।”

এমন অভিযোগ পাওয়ার পর পুলিশ সুপার বাজারের পেঁয়াজ ব্যবসায়ীদের সতর্ক করেন এবং পেঁয়াজ প্রতি কেজি ২০০ টাকার মধ্যে বিক্রি করার আহ্বান জানান।

এসপি বলেন, অভিযানের শুরুতেই পৌর বাজারে পেঁয়াজের কেজি প্রতি ২০ থেকে ৪০ টাকা দাম কমে এসেছে। এভাবে জেলার সব উপজেলায়ও বাজারগুলিতেও পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে অভিযান চালানো হবে। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।