সিরাজগঞ্জে দুর্ঘটনা: একটি লাইনে ট্রেন চলাচল শুরু

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন লাইনচ্যুত ও আগুন ধরার ছয় ঘণ্টা পর একটি ব্রডগেজ লাইন পরিষ্কার করে ট্রেন চলাচল শুরু হয়েছে। এখন এই লাইনে পর্যায়ক্রমে আটকা পড়া ট্রেনগুলো পার করা হচ্ছে।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 05:07 PM
Updated : 14 Nov 2019, 05:08 PM

বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় ট্রেন চলাচল শুরু হয় বলে পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (পাকশী) আব্দুল আল মামুন জানিয়েছেন।

ঢাকা থেকে ছেড়ে আসা রংপুর এক্সপ্রেস বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে উল্লাপাড়া স্টেশনের কাছে দুর্ঘটনায় পড়ে। দুর্ঘটনায় ট্রেনের পাওয়ার কার ও ইঞ্জিনে আগুন ধরে গিয়ে ট্রেনটির ৮/৯টি বগি লাইনচ্যুত হয়ে যায়। এতে সারা দেশের সঙ্গে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। দুর্ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

মামুন বলেন, দূর্ঘটনায় এই ব্রডগেজ লাইনের কোনো ক্ষতি হয়নি; পাশের মিটারগেজ লাইনটি ক্ষতিগ্রস্ত হয়েছে। উদ্ধারকারী ট্রেনটি দুর্ঘটনাস্থলে পৌঁছার পর পরিস্থিতি নিয়ন্ত্রণ করে ব্রডগেজ লাইনটি চলাচলের উপযোগী করা হয়।

“ঢাকা থেকে উত্তর ও দক্ষিণাঞ্চলের এই রেলপথের বিভিন্ন স্টেশনে ব্রডগেজ লাইনে চলার উপযোগী যেসব ট্রেন আটকা পড়েছে পর্যায়ক্রমে সেগুলোকে পারাপার করা হচ্ছে।”

আটকা পড়া ট্রেনগুলোর মধ্যে ‘রংপুর এক্সপ্রেস’ ও ‘লালমনি এক্সপ্রেস’ ছাড়া সবগুলোই ব্রডগেজে চলার উপযোগী বলে তিনি জানান।

মামুন আরও বলেন, উদ্ধার অভিযান সমাপ্ত না হওয়া পর্যন্ত মিটারগেজ লাইনটি সচল করা সম্ভব নয়। তবে লাইনচ্যুত বগি উদ্ধার ও সংস্কার শেষ হতে ১০ থেকে ১২ ঘণ্টা সময় লাগতে পারে।