সিরাজগঞ্জে ট্রেন দুর্ঘটনা সিগন্যাল সিস্টেমে ত্রুটিতে: রেল সচিব

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন লাইনচ্যুত হওয়ার পেছনে রেলপথের সিগন্যাল ব্যবস্থায় ত্রুটি থাকতে পারে বলে মনে করছেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 12:57 PM
Updated : 14 Nov 2019, 02:00 PM

বৃহস্পতিবার সন্ধ্যায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “সিগ্যনালের যে অংশটি দিয়ে ট্রেনকে এক লাইন থেকে অন্য লাইনে যেতে সাহায্য করে, সেখানে কোনো ত্রুটি থাকতে পারে বলে আমরা ধারণা করছি।

“এ ব্যাপারে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা রিপোর্ট দিলে হয়তো পুরোপুরি বলা যাবে।”

ঢাকা থেকে ছেড়ে আসা রংপুর এক্সপ্রেস বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে সিরাজগঞ্জের উল্লাপাড়া পেরোলে পাওয়ার কার ও ইঞ্জিনে আগুন ধরে গিয়ে ট্রেনটি লাইনচ্যুত হয়ে যায়।

ঢাকা ছেড়ে যাওয়া রংপুর এক্সপ্রেস বৃহস্পতিবার সিরাজগঞ্জের উল্লাপাড়ায় লাইনচ্যুত হলে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এতে সারা দেশের সঙ্গে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ট্রেনটি উদ্ধার করে রেল যোগাযোগ সচল করতে মধ্যরাত পেরিয়ে যেতে পারে বলে জানিয়েছেন পশ্চিম রেলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট শহিদুল ইসলাম জানিয়েছেন।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে এখন পর্যন্ত তিনটি কমিটি গঠন করা হয়েছে বলে রেলসচিব জানান।

রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত ফারুজ্জামানকে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি, পশ্চিম রেলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্টের নেতৃত্বে চার সদস্যের রেলওয়ের একটি কমিটি এবং সিরাজগঞ্জ জেলা প্রশাসন আরেকটি তদন্ত কমিটি গঠন করেছে।

ব্রাহ্মণবাড়িয়ায় দুই ট্রেনের সংঘর্ষে ১৬ জনের প্রাণহানির ঘটনার দুদিনের মাথায় এই রেল দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি।