সাতক্ষীরার চার উপজেলা টানা তিনদিন অন্ধকারে

ঘূর্ণিঝড় বুলবুললের আঘাতে ১২১টি বিদ্যুতের খুঁটি ভেঙে সাতক্ষীরার চার উপজেলা তিনদিন ধরে বিদ্যুৎহীন রয়েছে।

সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2019, 08:09 AM
Updated : 11 Nov 2019, 08:38 AM

শ্যামনগর, আশাশুনি, কালিগঞ্জ ও দেবহাটা উপজেলায় গত তিনদিন ধরে বিদ্যুৎ নেই বলে পল্লীবিদ্যুৎ অফিসের পাটকেলঘাটা সাতক্ষীরার জেনারেল ম্যানেজার রবীন্দ্রনাথ ঘোষ জানান।

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে অন্তত ১২১টি বিদ্যুতের খুঁটি ভেঙে ও উপড়ে পড়েছে উল্লেখ করে তিনি বলেন,“বিদ্যুৎ না থাকায় এ চার উপজেলার মানুষ অন্ধকারে জীবন যাপন করছেন। মোবাইল সংযোগ না থাকায় এ চার উপজেলার সঙ্গে যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। 

“ক্ষতিগ্রস্ত বিদ্যুতের খুঁটি মেরামত করে স্বাভাবিক অবস্থা ফেরাতে আরও দুইদিন লাগবে।”

এছাড়া ঝড়ে পল্লীবিদ্যুৎ বিভাগের অন্তত দুই কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে পল্লী বিদ্যুৎ এর এ কর্মকর্তা জানান। 

ঘণ্টায় ১১৫ কিলোমিটার থেকে ১২৫ কিলোমিটার বেগের বাতাসের শক্তি নিয়ে শনিবার রাতে পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনার সাগর দ্বীপ উপকূলে আঘাত হানে অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুল। রোববার ভোরে বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে পৌঁছায় এ ঝড়।

শ্যামনগর উপজেলার মুন্সীগঞ্জের পীযুষ বাউলিয়া পিন্টু, কালিগঞ্জের সুকুমার দাশ বাচ্চু, দেবহাটার খায়রুল ইসলাম ও আশাশুনির কৃষ্ণ ব্যানার্জি জানান, তিনদিন ধরে বিদ্যুৎ নেই; ফলে আলো ও পানির অভাবে তাদের ভোগান্তি পোহাতে হচ্ছে। 

ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্ত উপকুলীয় এলাকার মানুষকে সহায়তার জন্য নগদ ১৭ লাখ টাকা ও ৫০০ মেট্রিকটন চাল বরাদ্দ দেওয়া হয়েছে বলে সাতক্ষীরা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল জানান।

তিনি “বুলবুলের প্রভাবে উপকুলীয় এলাকা শ্যামনগর, কালিগঞ্জ ও আশাশুনির ১৭ হাজার ঘরবাড়ি অধিক বিধ্বস্ত হয়েছে। এছাড়া উপকূলীয় এলাকার পাঁচ হাজার ৭১৯ হেক্টর চিংড়ির ঘের ও ২৭ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে।”

এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের বিপদ কেটে যাওয়ায় জেলার সাধারণ মানুষ স্বাবাভিক জীবনে ফিরতে শুরু করেছে। ঝড়ে ভেঙে পড়া গাছ সরিয়ে নিতে সেনাবাহিনী ও স্থানীয় জনগণ কাজ করছে।

নৌবাহিনীর একটি ত্রাণবাহী জাহাজ শ্যামনগর উপজেলার সুন্দরবন সংলগ্ন গাবুরা দ্বীপের খোলপেটুয়া নদীতে অবস্থান করছে। প্রশাসনের উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণ করা হচ্ছে।