বুলবুলের জলে বরিশাল নগর প্লাবিত

টানা বৃষ্টিতে পানি জমে বরিশাল নগরীতে দেখা দিয়েছে জলাবদ্ধতা। তবে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ বলছে, ভাটা শুরু হলেই পানি নেমে যাবে।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2019, 04:39 PM
Updated : 10 Nov 2019, 05:00 PM

ঘূর্নিঝড় বুলবুলের প্রভাবে শুক্রবার থেকেই থেমে থেমে বৃষ্টি হয় বরিশালে। শনিবার থেকে তা প্রবল বর্ষণের রূপ নেয়। রোববারের টানা বৃষ্টিতে তলিয়ে যায় নগরীর প্রাণকেন্দ্র সদর রোডসহ বেশির ভাগ রাস্তাঘাট।

বরিশাল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক আবু জাফর জানান, রোববার বরিশালে ৩০৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

“এটি এই মৌসুমে সর্বোচ্চ বৃষ্টিপাত।”

সরজমিনে দেখা গেছে, নগরীর সদর রোড ছাড়াও গীর্জা মহল্লা, ফজলুল হক এভিনিউ, ক্লাব রোড, বগুড়া রোড, কলেজ এভিনিউ, কলেজ রো, সিএ্যান্ডবি রোড, নবগ্রাম রোড, বটতলা, সাগরদি, পলাশপুর, কাউনিয়া, ভাটারখাল, কেডিসি, ষ্টেডিয়াম কলোনী বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে। পানি ঢুকে গেছে বসত ঘরেও।
তবে এ নিয়ে চিন্তিত হওয়ার কারণ নেই বলে জানিয়েছেন বরিশাল সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হাসান বাবুল।

বর্ষার আগেই সিটি কর্পোরেশনের সব ড্রেন পরিষ্কার করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “তাই প্রধান প্রধান সড়কে জলাবদ্ধতার কারণ নেই।

“এরই মধ্যে পানি নামতে শুরু করেছে। নদীতে ভাটা শুরু হলে সব পানি নেমে যাবে।”

নগরের ভেতরের  খালগুলো সময় দখল হওয়ার প্রসঙ্গ তুলে তিনি বলেন, কোথাও খাল ভরাট করে ড্রেন নির্মাণ করা হয়েছে। ফলে টানা বৃষ্টি হলে কিছু কিছু এলাকায় পানি জমে থাকে।”

খাল খননের কাজের জন্য প্রায় ১২শ’ কোটি টাকার একটি প্রকল্প মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। খালগুলো খনন সম্পন্ন হলে টানা বৃষ্টিতেও পানি জমবে না বলে আশা প্রকাশ করেন সিটি কর্পোরেশনের এই কর্মকর্তা।