কোমল পানীয় ‘স্পিড’ পান, ৪ জেএসসি পরীক্ষার্থী অসুস্থ

টাঙ্গাইলে কোমল পানীয় স্পিড পান করার পর চার জেএসসি পরীক্ষার্থী অসুস্থ হয়েছেন।

টাঙ্গাইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2019, 02:04 PM
Updated : 5 Nov 2019, 02:04 PM

সোমবার ইংরেজি পরীক্ষা শেষে ওই পানীয় পান করে বলে তারা জানিয়েছেন।

তাদের মধ্যে তিনজনকে মির্জাপুর কুমুদিনী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অসুস্থ্ চার পরীক্ষার্থীরা হলেন ইতি আক্তার, মীম আক্তার, শিলা আক্তার ও আঁখি আক্তার।

এরা মির্জাপুর উপজেলার বরাটি নরদানা বাংলাদেশ উচ্চ বিদ্যালয় থেকে মির্জাপুর সদরের সরকারি সদয় কৃষ্ণ মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে জেএসসি পরীক্ষা দিচ্ছেন।

স্থানীয় সাংবাদিক নিরঞ্জন সাহা জানান, সোমবার ইংরেজি পরীক্ষা শেষে দুপুরে মির্জাপুর বাসস্ট্যান্ডে একটি দোকান থেকে কয়েক বোতল কোমল পানীয় ‘স্পিড’ কিনেন ইতি আক্তার, মীম আক্তার, শিলা আক্তার, তৃষ্ণা ও আঁখি আক্তার। এদের মধ্যে তৃষ্ণা ছাড়া সবাই ওই পানীয় পান করেন। পরে তারা বাড়ির উদ্দেশে একটি সিএনজি চালিত অটোরিকশায় ওঠেন।

“পানীয় পান করার কিছুক্ষণের মধ্যে অটোর ভেতরেই ইতি আক্তার, মীম আক্তার, শিলা আক্তার ও আঁখি আক্তার অসুস্থ্ হয়ে পড়েন। এদের মধ্যে ইতি আক্তার, মীম আক্তার ও শিলা আক্তারকে কুমুদিনী হাসপাতালে ভর্তি করা হয়।”

নিরঞ্জন জানান, মঙ্গলবার কিছুটা সুস্থ্ হলে ইতি, মীম ও শিলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় পরীক্ষায় অংশ নেন। পরীক্ষা শেষে তারা আবার হাসপাতালে ফিরে যান। 

বরাটি নরদানা বাংলাদেশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সোহরাব মল্লিক বলেন, “মেয়েগুলো প্রায় মরনাপন্ন হয়ে পড়েছিল। এই পানীয়গুলো স্বাস্থ্যসম্মত কিনা দেখুন।”

কুমুদিনী হাসপাতালের রেজিস্ট্রার ডা. পবিত্রা শারমিন বলেন, স্পিড নামে পানীয় খেয়ে তিন শিক্ষার্থী সোমবার হাসপাতালে ভর্তি হয়েছেন। এটি কী ধরনের বিষক্রিয়া তা বোঝা যাচ্ছে না।

“তবে খালি পেটে এই ধরনের পানীয় পান করলে পেটে এসিড বেড়ে বমিসহ নানা উপসর্গ দেখা দিতে পারে। এটিকে হাইপার এসিডিটি বলা হয়।”