উদ্দীপনায় মাগুরায় মধুমতি নদীতে নৌকা বাইচ অনুষ্ঠিত

মাগুরার সদর উপজেলার মধুমতি নদীতে সোমবার নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে; বাইচ দেখতে লাখো মানুষের ঢল নামে।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2019, 04:56 AM
Updated : 5 Nov 2019, 05:17 AM

প্রতিযোগিতায় ১৬টি নৌকা অংশ নেয়। এ সময় দর্শনার্থীরা আনন্দ উল্লাস করে নেচে-গেয়ে নৌকাবাইচ উপভোগ করেন। তারা উৎসাহ যোগান প্রতিযোগিদের।    

দেশের বৃহত্তম এ নৌকা বাইচ প্রতিযোগিতা এবং গ্রামীণ মেলা ঘিরে সারাদিন গোটা এলাকা হয়ে উঠেছিল উৎসব মুখর পরিবেশ।

এছাড়া বাইচ উপলক্ষ্যে এদিন মধুমতি নদীর এলাংখালি ঘাট থেকে শেখ হাসিনা ব্রিজ এলাকায় নদীর দুই পাড়ের প্রায় পাঁচ কিলোমিটার এলাকা জুড়ে গ্রামীণ মেলা বসে।

দোকানে দোকানে ছিল বিভিন্ন বাহারি পণ্যের পসরা। মেলার ঘুরে উল্লাসে মেতে উঠে সব বয়সী দর্শক।

নৌকাবাইচ উপভোগ করতে সকাল থেকেই মধুমতি নদীর দুই পাড়ে রাজবাড়ী, ফরিদপুর নড়াইল, যশোর, ঝিনাইদহসহ কয়েকটি জেলা থেকে নারী, পুরুষ, শিশুসহ সব বয়সী মানুষ ভিড় করতে থাকে।

নদীর পাড়ে জায়গা না পেয়ে অনেকে নদীর উপরে শেখ হাসিনা সেতুতে দাঁড়িয়ে প্রতিযোগিতা দেখেন; অনেক আবার ইঞ্জিন চালিত নৌকায় চরে বিপুল উৎসাহ-উদ্দীপনায় নৌকা বাইচ উপভোগ করেন।

এ বছর প্রতিযোগিতায় অংশ নেওয়া খুলনা, নড়াইল, রাজবাড়ী, ফরিদপুর ও মাগুরার ১৬টি নৌকার মধ্যে পৃথক দুটি বিভাগে খুলনার ‘ভাই-ভাই জলপরি’ ও কালী শংকরপুরের ‘কবির মিয়ার’ নৌকা প্রথম হয়। 

আর দ্বিতীয় হয়েছে নড়াইলের ‘কাসেম মোল্যার’ নৌকা ও আলফাডাঙ্গার কালু ফকিরের নৌকা।

পরে মাগুরা-২ আসনের সংসদ সদস্য বীরেন শিকদার বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন।

এ সময় মাগুরার জেলা প্রশাসক আশরাফুল আলম, পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান ও মহম্মদপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু আব্দুল্লাহেল কাফি উপস্থিত ছিলেন।

চেয়ারম্যান আবু আব্দুল্লাহেল বলেন, “এক সময় নদীমাতৃক বাংলাদেশে নৌকা বাইচ ছিল মানুষের কাছে অন্যতম উৎসব, যা বর্তমানে হারিয়ে যেতে বসেছে। তাই এই ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে এ আয়োজন করা হয়েছে।”