সওজের টেন্ডারে এলটিএম চালুর দাবি ঠিকাদারদের

সড়ক ও জনপথ (সওজ) বিভাগের প্রকল্প বাস্তবায়নে লিমিটেড টেন্ডারিং মেথড-এলটিএম চালুর দাবি করেছেন বগুড়ার ঠিকাদাররা।

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2019, 05:02 PM
Updated : 4 Nov 2019, 05:02 PM

এই দাবিতে সোমবার সওজ-এর ঠিকাদাররা মানববন্ধন করেছেন।

বগুড়া সড়ক ও জনপথ বিভাগ ঠিকাদার কল্যাণ সমিতির ব্যানারে শহরের জিরো পয়েন্ট সাতমাথায় এই মানববন্ধন থেকে সরকারি ক্রয় সংক্রান্ত নীতিমালা (পিপিআর) সংশোধনেরও দাবি জানানো হয়।

বেলা সাড়ে ১১টা থেকে ঘণ্টাব্যাপী ওই মানবন্ধনে বিপুল সংখ্যক ঠিকাদার অংশ নেন। তাদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে গৃহনির্মাণ শ্রমিক পরিষদের স্থানীয় নেতৃবৃন্দও ওই মানববন্ধনে অংশ নেন।

পরে ঠিকাদারদের দাবি সম্বলিত একটি স্মারকলিপি ডাকযোগে প্রধানমন্ত্রী বরাবর পাঠানো হয়।

মানববন্ধনে অংশ নেওয়া ঠিকাদাররা জানান, ২০১২ সালে ই-টেন্ডার চালুর পর সিপিটিইউয়ের কিছু সংখ্যক কর্মকর্তা ও প্রকৌশলী সরকারি ক্রয় সংক্রান্ত বিধিমালা (পিপিআর) এমনভাবে সংশোধন করেছেন যাতে সওজের সকল কাজ গুটিকয়েক বড় ঠিকাদারের হাতে চলে গেছে। সেই সুযোগে হাতে গোনা ওইসব ঠিকাদারি প্রতিষ্ঠান প্রকল্পগুলো বাগিয়ে নিচ্ছে এবং নিজেরা কাজ না করে কমিশনের মাধ্যমে সাব ঠিকাদারের মাধ্যমে কাজ করাচ্ছেন।

এতে উন্নয়ন প্রকল্পগুলোর গুণগত মান নষ্ট এবং তার ফলে সওজ তথা সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে বলে তারা মনে করেন।

মানববন্ধন চলাকালে বক্তৃতা করেন বগুড়া সড়ক ও জনপথ বিভাগ ঠিকাদার কল্যাণ সমিতির আহবায়ক মো. আছালত জামান, যুগ্ম আহবায়ক গোলাম রব্বানী সেতার, আব্দুর রহমান বাদল, ইমদাদুল হক এমদাদ, কামরুল আলম রিপু, সাইদুর রহমান তারা, নুরুল ইসলাম লাল্টু, শেখ রানা, ফয়সাল আক্তার জনি, আসাদুল হক কাজল ও বগুড়া গৃহনির্মাণ শ্রমিক পরিষদের সভাপতি আলমগীর হোসেন আলম।