নীলফামারীতে ৫ দিনের নাট্যোৎসব শুরু

নীলফামারীতে পাঁচ দিনের নাট্যোৎসব শুরু হয়েছে জেলা শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2019, 05:00 PM
Updated : 3 Nov 2019, 11:14 AM

শুক্রবার সকাল সাড়ে ১০টায় জাতীয় সংগীত পবিশেন শেষে বেলুন উড়িয়ে এ উৎসব উদ্বোধন করেন নীলফামারীর পৌরমেয়র দেওয়ান কামাল আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

উদ্বোধনী অনুষ্ঠান শুরুর আগে শিল্পকলা একাডেমি চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

নাট্যোৎসব আয়োজক কমিটির আহ্বায়ক জলসিঁড়ি নাট্য সংস্থার সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান বলেন, স্বাধীনতার পর এই প্রথম নীলফামারী জেলায় আন্তর্জাতিক নাট্যোৎসব হচ্ছে। পাঁচ দিনব্যাপী এ উৎসবে বাংলাদেশ ও ভারতের পাঁচটি নাট্য দল অংশ নিচ্ছে।

“জেলা পরিষদ ও জেলা শিল্পকলা একাডেমি এবং নীলসাগর গ্রুপের সার্বিক সহযোগিতায় এ উৎসব আয়োজন করছে জলসিঁড়ি নাট্য সংস্থা। নাটকের দলগুলো হচ্ছে ভারতের পশ্চিমবঙ্গের চাকদাহ নাট্যজন ও ছন্দম এবং বাংলাদেশের রাজশাহীর অনুশীলন নাট্যদল, ঢাকার পদাতিক নাট্যদল ও নীলফামারীর জলসিঁড়ি নাট্য সংস্থা।”

উদ্বোধনী দিনে সন্ধ্যা সাড়ে ৬টায় ভারতের চাকদাহ নাট্যজন পরিবেশিত নাটক “ভানু সুন্দরীর পালা” মঞ্চস্থ করা হয়। নাটকটি রচনা ও নির্দেশনা দেন সায়িক সিদ্দিকী।

ওবায়দুর রহমান বলেন, শনিবার পরিবেশিত হবে নাটক ‘বুদে রামের কূপে পড়া’। রোববার পরিবেশিত হবে নাটক ‘ মেদেয়ারা’। সোমবার পরিবেশিত ‘হবু রাজার একুশ পালন’। মঙ্গলবার থাকবে ‘গহনযাত্রা’।

জেলা পরিষদ চেয়ারম্যান জয়নাল আবেদীনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে অন্যানে্যের মধে্যে জেলা প্রশাসক হাফিজুর রহসমান চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার এবিএম আতিকুর রহমান, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতাজুল হক, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক আহসান রহীম মঞ্জিল, নীলফামারী চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি শফিকুল আলম ডাবলু, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম রিন্টু উপস্থিত ছিলেন।