নোয়াখালী বিশ্ববিদ্যালয়: ভর্তিচ্ছুদের আসা শুরু

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীরা আসতে শুরু করেছেন।

আবু নাসের মঞ্জু নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2019, 05:58 PM
Updated : 30 Oct 2019, 05:58 PM

আগামী ১ ও ২ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের নিখরচায় থাকা-খাওয়াসহ সার্বিক সহযোগিতার প্রস্তুতি নিয়েছে নোয়াখালীর প্রশাসনসহ সর্বস্তরের মানুষ।

আগামী শুক্র ও শনিবার পরীক্ষার তারিখ হলেও বুধবার দুপুরের পর থেকেই ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা নোয়াখালী আসতে শুরু করেছেন।

স্বেচ্ছাসেবকরা তাদের নোয়াখালী পৌরসভা, রেডক্রিসেন্ট সোসাইটি ও সদর উপজেলা পরিষদসহ বিভিন্ন স্থানে পৌঁছে দেন। সেখানে নিখরচায় তাদের থাকা খাওয়ার ব্যবস্থা হয়েছে।

এদিকে, সকালে রেডক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে সংস্থার জেলা ইউনিট কার্যালয়ে প্রেসবিফিং করা হয়।

এ সময় রেডক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড সদস্য শিহাব উদ্দিন শাহীন বলেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে অন্যন্যবারের মতো এবারও রেডক্রিসেন্টের সেবাদান অব্যাহত থাকবে। এসব কাজে সার্বক্ষণিকভাবে শতাধিক স্বেচ্ছাবেক নিয়োজিত রয়েছে।

এ সময় জেলা রেডক্রিসেন্ট সোসাইটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান খায়রুল আনম সেলিম, সদস্য আবদুল ওয়াদুদ পিন্টু ও জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবুল হাসনাত আদনান উপস্থিত ছিলেন।

প্রেসবিফিংয়ে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবুল হাসনাত আদনান জনান, ছাত্রলীগের পক্ষ থেকে সেচ্ছাসেবকরা সার্বক্ষণিক কাজ করবে। তারা পরীক্ষা কেন্দ্রের বাইরে খাওয়ার পানি সরবরাহ করবেন।

বিকালে সদর উপজেলা পরিষদ তাদের কার্যালয়ে নিজেদের প্রস্তুতি নিয়ে সমন্বয় করেছে। 

উপজেলা পরিষদ চেয়ারম্যান একেএম সামছুদ্দিন জেহানের সভাপতিত্বে সমন্বয় সভায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক দিদার উল আলম, জেলা প্রশাসক তন্ময় দাস, পুলিশ সুপার মো. আলমগীর হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুল ইসলাম সরদার, উপজেলা ভাইস চেয়ারম্যান নুর আলম সিদ্দীকী রাজু, জেলা ছাত্রলীগের সভাপতি আসাদুজ্জামান আরমানসহ বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, বুধবার থেকে উপজেলা পরিষদের পক্ষ থেকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের থাকা-খাওয়া সবধরনের সুবিধা নিশ্চিত করা হয়েছে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ইফতেখার হোসাইন জানান, ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতকে ভর্তি পরীক্ষা আগামী ১ নভেম্বর শুক্রবার ও ২ নভেম্বর শনিবার অনুষ্ঠিত হবে। এবার ৩০টি বিষয়ের ১ হাজার ২৮৫ আসনের  (কোটা ছাড়া) বিপরীতে আবেদন জমা পড়েছে ৬৮ হাজার ৭৬০টি। সে হিসাবে প্রতি আসনের জন্য লড়বে ৫৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। 

তিনি জানান, প্রথমদিন ১ নভেম্বর শুক্রবার এ এবং বি ইউনিটের পরীক্ষা যথাক্রমে সকাল ১০.৩০টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৩টা থেকে ৪টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন ২ নভেম্বর শনিবার সি, ডি, ই ও এফ ইউনিটের পরীক্ষা হবে। এদিন সকাল ৯.০০টা থেকে ১০.৩০টা পর্যন্ত হবে সি ইউনিট এবং দুপুর ১২.৩০টা থেকে ১.৩০টা পর্যন্ত ডি ইউনিটের পরীক্ষা হবে। একইদিন ই এবং এফ ইউনিটের পরীক্ষা যথাক্রমে বিকাল ৩টা ৩০ মিনিট থেকে ৪টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কেন্দ্রসহ মোট ৩০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান ও মানবিক, ব্যবসায় প্রশাসন, শিক্ষা বিজ্ঞান অনুষদ ও আইন অনুষদসহ ছয়টি অনুষদ এবং আইআইটি ও আইআইএসসহ দুইটি ইনস্টিটিউটের অধীনে মোট ৩০টি বিষয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অনুষদভিত্তিক বিষয়গুলোকে এ, বি, সি, ডি, ই এবং এফ ইউনিটে অন্তর্ভুক্ত করে আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে। তদানুযায়ী ইউনিটভিত্তিক বিষয় ও আসন সংখ্যা দেওয়া হলো।  

এ ইউনিটে এবার আটটি বিষয়ের ২৮৮টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২০ হাজার ৩০৮ জন শিক্ষার্থী। সে হিসাবে এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৭০ জন লড়াই করবে। ‘এ’ ইউনিটভুক্ত বিষয়গুলো হলো- কম্পিউটার সায়েন্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, এপ্লায়েড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, এপ্লায়েড ম্যাথমেটিক্স, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, স্ট্যাটিসিটিক্স ও সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং।

বি ইউনিটে ৪টি বিষয়ের ১৬২টি আসনের বিপরীতে আবেদন করেছে ১৭ হাজার ৫৩৮ জন শিক্ষার্থী। সে হিসাবে বি ইউনিটে  প্রতি আসনের বিপরীতে ১০৮ জন লড়াই করবে। ‘বি’ ইউনিটভুক্ত বিষয়গুলো হলো-ফার্মেসি, মাইক্রোবায়োলজি, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি।

সি ইউনিটে এবার ২২৪টি আসনের বিপরীতে আবেদন করেছে আট হাজার ২৪৮ জন শিক্ষার্থী। সে হিসেবে সি ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৩৬ জন লড়াই করবে। সি অনুটের বিষয়সমূহ ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স, ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশন সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট, এগ্রিকালচার, ওশানোগ্রাফি ও জুওলজি।

ডি ইউনিটে (গ্রুপ পরিবর্তন, আইআইএস, সামাজিক বিজ্ঞান ও মানবিক, শিক্ষা বিজ্ঞান ও বিজ্ঞান অনুষদ) এবার ১৪টি বিষয়ে ৩৫৮ আসনের বিপরীতে আবেদন করেছে ১৪ হাজার ২৪৭ জন শিক্ষার্থী। সে হিসাবে ডি ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৩৯ জন লড়াই করবে।

‘ডি’ ইউনিটভুক্ত বিষয়গুলো হলো- বিজনেস এডমিনিস্ট্রেশন, ইকোনোমিক্স, ইংরেজি, বাংলাদেশ এন্ড লিবারেশন ওয়ার স্টাডিজ, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম্স, শিক্ষা বিভাগ, সমাজবিজ্ঞান, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, বাংলা, সমাজকর্ম (সমাজ কল্যাণ), শিক্ষা প্রশাসন ও আইন বিভাগ।

ই ইউনিটে ১০টি বিষয়ে ১৫৩ আসনের বিপরীতে আবেদন করেছে ৪ হাজার ৭০০ জন শিক্ষার্থী। সে হিসাবে ই ইউনিটে  প্রতি আসনের বিপরীতে লড়াই করবে ৩০ জন।

ই ইউনিটভুক্ত বিষয়গুলো হলো ইংরেজি, বাংলাদেশ এন্ড লিবারেশন ওয়ার স্টাডিজ, ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, সমাজবিজ্ঞান, ইকোনোমিক্স, বাংলা, সমাজকর্ম (সমাজকল্যাণ), শিক্ষা বিভাগ, শিক্ষা প্রশাসন এবং আইন বিভাগ।

এফ ইউনিটে এবার ৩টি বিষয়ের ১০০টি আসনের জন্য আবেদন করেছে ৩ হাজার ৭১৯ জন শিক্ষার্থী। সে হিসাবে এফ ইউনিটে  প্রতি আসনের বিপরীতে ৩৭ জন লড়াই করবে। ‘এফ’ ইউনিটভুক্ত বিষয়গুলো হলো- বিজনেস এডমিনিস্ট্রেশন, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম।

বিশ্ববিদ্যালয় ছাড়াও জেলা শহর মাইজদীতে ২১টি ও বেগমগঞ্জে ৮টি কেন্দ্রসহ ৩০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।