রাবিতে ভর্তিপরীক্ষা সোম ও মঙ্গলবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এ বছর ভর্তিপরীক্ষা হবে সোম ও মঙ্গলবার। এবার বহুনির্বাচনী পদ্ধতির পাশাপাশি লিখিত পরীক্ষাও হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2019, 11:53 AM
Updated : 19 Oct 2019, 11:53 AM

শনিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকার লিখিত বক্তব্যে বলেন, “অপতৎপরতা ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থাসহ এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

“এবার তিনটি ইউনিটে মোট চার হাজার ৭১৩ আসনের বিপরীতে এ ইউনিটে ৩১ হাজার ১২৯ জন, বি ইউনিটে ১৫ হাজার ৭৩২ জন এবং সি ইউনিটে ৩১ হাজার ২২৯ জন চূড়ান্ত প্রতিযোগী রয়েছেন।”

তিনি বলেন, সোমবার সকাল ৯টা থেকে পৌনে ১১টা পর্যন্ত এ ইউনিটের গ্রুপ-১ (রোল নম্বর ১০০০১-২৫৫৬৫), বেলা পৌনে ১২টা থেকে দেড়টা পর্যন্ত এ ইউনিটের গ্রুপ-২ (রোল নম্বর ৫০০০১-৬৫৫৬৪) এবং বিকাল ৩টা থেকে পৌনে ৫টা পর্যন্ত বি ইউনিটের গ্রুপ-১ (বাণিজ্য, রোল: ১০০০১-১৮৬৩৭) এবং বি ইউনিটের গ্রুপ-২ (অ-বাণিজ্য, রোল: ৮০০০১-৮৭০৯৫) নম্বরধারী শিক্ষার্থীদের ভর্তিপরীক্ষা হবে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পৌনে ১১টা পর্যন্ত সি ইউনিটের  গ্রুপ-১ (বিজ্ঞান, রোল নম্বর ১০০০১-২৫২৫৭) এবং বেলা পৌনে ১২টা দেড়টা পর্যন্ত সি ইউনিটের গ্রুপ-২ (বিজ্ঞান, রোল নম্বর ৫০০০১-৬৫২৫৬) ও একই ইউনিটের গ্রুপ-৩ (অ-বিজ্ঞান, রোল নম্বর ৮০০০১-৮০৭১৬) ভর্তি পরীক্ষা হবে।

প্রতিটি পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪৫ মিনিট। এর মধ্যে প্রথম ৫০ মিনিট এমসিকিউ। পরবর্তী ১৫ মিনিট এমসিকিউয়ের উত্তরপত্র সংগ্রহ ও লিখিত পরীক্ষার উত্তরপত্র দেওয়া হবে। শেষ ৪০ মিনিট লিখিত পরীক্ষা হবে।

ভর্তিপরীক্ষাসহ সংশ্লিষ্ট তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

এ বছর ভর্তিপরীক্ষার্থী মহিলা অভিভাবকদের জন্য বিশ্ববিদ্যালয়ের পশ্চিম দিকের ছাত্রী জিমনেশিয়ামে রাত্রিযাপনের ব্যবস্থা রাখা হয়েছে। একই সঙ্গে পর্রীক্ষা চলাকালে শিক্ষাথীদের নারী অভিভাবকদের জন্য শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক কেন্দ্র ও নারী-পুরুষ উভয়ের জন্য কাজী নজরুল ইসলাম মিলনায়তন উন্মুক্ত থাকবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রহমান আল-আরিফ, বিভিন্ন অনুষদের ডিন ও শিক্ষকরা সংবাদ সম্মেলনে ছিলেন।