পদ্মা খুব ‘আনপ্রেডিক্টেবল’ নদী: কাদের

পদ্মা সেতুর কাজ যথাসময়ে শেষ না হওয়া প্রসঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা ‘খুবই আনপ্রেডিক্টেবল’ নদী বলে এখানে শিডিউল অনুযায়ী কাজ শেষ করা যায় না।

মুন্সীগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2019, 10:36 AM
Updated : 17 Oct 2019, 10:53 AM

বৃহস্পতিবার বেলা পৌনে ১টার দিকে মুন্সীগঞ্জে পদ্মা সেতুর সার্ভিস এরিয়া ১-এর ভিজিটরস সেন্টারে মন্ত্রী সাংবাদিকদের বলেন, “পদ্মা খুবই আনপ্রেডিক্টেবল একটি নদী। এখানে একই সঙ্গে তীব্র স্রোত থাকে এবং প্রচুর পলি বহন করে। এতে করে শিডিউল অনুযায়ী কাজ শেষ করা যায় না।”

২০২১ সালের জুনের মধ্যে সেতুর কাজ শেষ হবে জানিয়ে তিনি বলেন, এখন পর্যন্ত এ প্রকল্পে ৭৪ শতাংশ সার্বিক অগ্রগতি হয়েছে। সেতুর সব পাইলের কাজ সম্পন্ন হয়েছে। মোট ৪২টি পিয়ারের মধ্যে ৩২টির কাজ সম্পন্ন হয়েছে।

“মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়া সাইটে এসে পৌঁছেছে ৩১টি। তার মধ্যে ১৪টি স্থাপন করা হয়েছে। ১৫তম স্প্যানটি বসানোর জন্য ২৩-২৪ নম্বর পিয়ারের কাছে রাখা হয়েছে।”

বাস্তবায়নাধীন যোগাযোগ অবকাঠামো হিসেবে এখন দেশের সবচেয়ে বড় প্রকল্প হচ্ছে পদ্মা বহুমুখী সেতু। কয়েক দফা বেড়ে এর সর্বশেষ ব্যয় দাঁড়িয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। তিন বছরে শেষ করার লক্ষ্যে ২০১৫ সালে সেতুর মূল অবকাঠামোর কাজ শুরু হয়।