খুলনা প্রকৌশলে ভর্তি লড়াই শুক্রবার

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার অনুষ্ঠিত হবে।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2019, 09:44 AM
Updated : 17 Oct 2019, 09:45 AM

শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কুয়েটসহ পাঁচটি প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ভর্তি পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মনোজ কুমার মজুমদার বলেন, এবার কুয়েটে এক হাজার ৬৫টি আসনের বিপরীতে ১২ হাজার ৩৪৮ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করার কথা।

“সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে ১২ জন পরীক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।”

মনোজ জানান, তিনটি অনুষদের ১৬টি বিভাগে এক হাজার ৬৫ আসনের বিপরীতে ১২ হাজার ৩৪৮ জন ভর্তিচ্ছু অংশগ্রহণ করবেন। এর মধ্যে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পার্বত্য জেলার অধিবাসীদের জন্য পাঁচটি আসন সংরক্ষিত রয়েছে।

তিনি জানান, ২০১৯-২০ শিক্ষাবর্ষে সিভিল ইঞ্জিনিয়ারিং (সিই) বিভাগে ১২০ জন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে ১২০, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমই) বিভাগে ১২০, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে ১২০ ও ইলেকট্রটিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগে ৬০ জনকে ভর্তি করা হবে।

এছাড়া, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগে ৬০, লেদার ইঞ্জিনিয়ারিং (এলই) বিভাগে ৬০, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (টিই) বিভাগে ৬০, আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং (ইউআরপি) বিভাগে ৬০, বিল্ডিং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট (বিইসিএম) বিভাগে ৬০, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং (বিএমই) বিভাগে ৩০ ও আর্কিটেকচার (আর্ক) বিভাগে ৪০ জনের জন্য আসর রয়েছে।

ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (এমএসই) বিভাগে ৬০, এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (ইএসই) বিভাগে ৩০, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (সিএইচই) বিভাগে ৩০, মেকানিকস ইঞ্জিনিয়ারিং (এমটিই) বিভাগে ৩০ জন ভর্তি হতে পারবেন।

আগামী ৬ নভেম্বর ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের নামের তালিকা এবং ভর্তির তারিখ ঘোষণা করা হবে।